শিরোনাম
শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

চাকরি ছাড়ছেন না ‘ফার্স্ট লেডি’ জিল বাইডেন

চাকরি ছাড়ছেন না ‘ফার্স্ট লেডি’ জিল বাইডেন

প্রথমে ছিলেন আমেরিকার সেকেন্ড লেডি। ২০০৯ থেকে ২০১৭ সাল। ৮ বছর। এখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে জো বাইডেন সাদা বাড়ির দখল নেওয়ার পর, তিনিই হলেন আমেরিকার ফার্স্ট লেডি। জিল বাইডেন। পেশায় একজন শিক্ষক।

আর এখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে জো বাইডেন সাদা বাড়ির দখল নেওয়ার পর, তিনিই হলেন আমেরিকার ফার্স্ট লেডি। নতুন পদাধিকারী হলেও চাকরি ছাড়ছেন না ৬৯ বছরের বাইডেন-পত্নী। আমেরিকার ২৩১ বছরের ইতিহাসে তিনিই হতে চলেছেন প্রথম ফার্স্ট লেডি, যিনি হোয়াইট হাউসে থেকেই চালিয়ে যাবেন তাঁর চাকরি। ১৯৭৭ সালে জো বাইডেনের সঙ্গে বিয়ে হয় জিলের। বছরের পর বছর ধরে তিনিই তাঁর ৭৭ বছরের স্বামীর বিশ্বস্ত পরামর্শদাতা। একই সঙ্গে তিনি একজন মা, একজন নানী। তিনি পড়ান ইংরেজি সাহিত্য। ফার্স্ট লেডি হওয়ার পরও ফুলটাইম চাকরি চালিয়ে যাবেন বলে সিদ্ধান্তের কথা জানিয়েছেন।  ওয়াহো বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের এক অধ্যাপক ক্যাথেরিন জেলিসনের কথায়, ‘বেশিরভাগ আমেরিকান নারীর একটি কর্মজীবন আর একটি পারিবারিক জীবন থাকে। কিন্তু ফার্স্ট লেডিদের কোনো দিন তা করার অনুমতি ছিল না। হয়তো এবার সেই সময় এসেছে পরিবর্তনের।

১৯৭২ সালে গাড়ি দুর্ঘটনায় জো বাইডেনের প্রথম স্ত্রী  ও কন্যার মৃত্যু হয়। দুই ছোট ছেলেকে নিয়ে একা হয়ে পড়েন বাইডেন। অপরদিকে ১৯৫১ সালে জন্ম নেওয়া জিল জেকবস ফিলাডেলফিয়াতেই বড় হয়ে ওঠেন। তাঁর প্রথম স্বামীর বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া যখন চলছে, তখনই তাঁর সঙ্গে বাইডেনের দেখা হয়। তখন বাইডেন একজন মার্কিন সিনেটর। এরপর ১৯৭৭ সালে বাইডেনকে বিয়ে করে তাঁর দুই ছেলে হান্টার ও বিউকে কোলে তুলে নেন জিল। আর ১৯৮১ সালে তাঁর ও বাইডেনের কোলে আসে কন্যা অ্যাশলে। পরিবার সামলেই দুটি মাস্টার ডিগ্রি পাস করেন জিল বাইডেন। এরপর ডক্টরেট করে তিনি নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজে শিক্ষকতা শুরু করেন। এরপর আট বছর ভাইস প্রেসিডেন্ট পদে থাকা, ক্যান্সারে ছেলে বিউ বাইডেনের মৃত্যু, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার-সবকিছুতেই জো-র হাতে হাত রেখে পাশে থেকেছেন জিল। আর এবার হোয়াইট হাউসেও জো-রই হাত ধরে তিনি এখন আমেরিকার ফার্স্ট লেডি।

সর্বশেষ খবর