মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বাজারে আসতে পারে ভুয়া করোনা ভ্যাকসিন

সতর্কতা বিশেষজ্ঞদের

করোনাভাইরাসে নাস্তানাবুদ গোটা বিশ্ব। আর এই ভয়ংকর ভাইরাস থেকে বাঁচাতে পারে কেবল প্রতিষেধক বা ভ্যাকসিন। আগামী দিনে এই ভ্যাকসিন নিয়ে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলারের ব্যবসা হবে। আর এটাকে সুযোগ ভেবে অনেকে ফয়দা লোটাতে ব্যস্ত থাকবে। এই আশঙ্কার কথা শুনিয়েছেন একদল বিশেষজ্ঞ। তাঁরা বলছেন, ফায়দা তুলে অতিরিক্ত লাভের আশায় বাজারে বিক্রি করা হতে পারে নকল ভ্যাকসিন। বিশেষজ্ঞদের আশঙ্কা একটি ভ্যাকসিন বিক্রির ঘোষণার সঙ্গে সঙ্গে অপরাধীরা বাজারে জাল ভ্যাকসিন ছড়াতে পারে। এতে তাঁদের বিরাট মুনাফা হবে, কিন্তু ভয়ংকর ক্ষতি হবে মানুষের। ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি একথা জানিয়েছে।

ইনডিপেনডেন্ট.কো.ইউকে-র রিপোর্ট বলছে, ব্রিটেনে ইতিমধ্যে এই ভুয়া  ভ্যাকসিনের বিক্রি রুখতে পদক্ষেপ নেওয়া হয়েছে। মহামারির শুরুর দিকে অসাধু লোকেরা নকল পিপিই বিক্রি করার চেষ্টা করেছিল, সেই একই ধাঁচে এবারও ভ্যাকসিন নিয়ে অসাধু ব্যবসা করতে পারে তাঁরা। ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সি জানিয়েছে, ভ্যাকসিন নিয়ে জালিয়াতির বড় ঝুঁকি রয়েছে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ভ্যাকসিন প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গেই নকল ভ্যাকসিন দেওয়ার দলগুলি সক্রিয় হয়ে উঠবে।

তবে ভ্যাকসিনের ওপর করাল ছায়া এই প্রথম না। এর আগে একাধিকবার সাইবার হামলার দাবি করেছে বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, ভ্যাকসিন তৈরি হচ্ছে এমন সংস্থার ওপর বারেবারে আঘাত হেনেছে হ্যাকারেরা। মূলত তথ্য চুরির উদ্দেশ্যে হ্যাকাররা এই হামলা চালায় বলে জানানো হয়েছে।

সর্বশেষ খবর