শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা ট্রাম্পের

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।  মেয়াদের শেষ সময়ে এসে বুধবার এ নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। মোট ১০ জন ব্যক্তি এবং ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি নিয়ন্ত্রিত একটি ফাউন্ডেশন সংশ্লিষ্ট ৫০টি প্রতিষ্ঠানকে এবারের নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এর মধ্যে জ্বালানি, খনিজ এবং আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানও রয়েছে। খবর, রয়টার্স।

বুধবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় নতুন এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রীও এবারের নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন। ট্রাম্প প্রশাসনের ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল হিসেবে এ পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। গত ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন ডোনাল্ড ট্রাম্প। নিয়ম অনুযায়ী, আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেওয়ার কথা রয়েছে। সে হিসেবে মেয়াদ শেষের তিন মাসেরও কম সময় আগে তেহরানের বিরুদ্ধে এ ব্যবস্থা নিল ট্রাম্প প্রশাসন।

নতুন নিষেধাজ্ঞার শিকার খামেনি নিয়ন্ত্রিত ফাউন্ডেশনটির নাম বনিয়দ মোস্তাজাফান। যুক্তরাষ্ট্র বলছে, এ প্রতিষ্ঠানটি মূলত খামেনির নেটওয়ার্ককে পৃষ্ঠপোষকতা দেয়। এদিকে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইরানের সঙ্গে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন ফেডেরিকা মোঘেরিনি। বুধবার আটলান্টিক কাউন্সিল থিংক ট্যাংকের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক সাবেক এই প্রধান।

সর্বশেষ খবর