শনিবার, ২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কৃষক জেদের কাছে হারল পুলিশ

কলকাতা প্রতিনিধি

কৃষক জেদের কাছে হারল পুলিশ

দিল্লি-হরিয়ানা সীমান্তের কুন্দলিতে পুলিশ দিল্লিমুখী কৃষকদের ওপর চড়াও হয়। এ সময় কাঁদানে গ্যাসও ছোড়ে পুলিশ -এএফপি

কেন্দ্রীয় সরকারের আনা তিনটি নতুন কৃষি আইনের প্রতিবাদে গত দুই দিনের টানটান নাটকের পর অবশেষে পাঞ্জাব ও হরিয়ানার আন্দোলনকারী কৃষকদের দিল্লি প্রবেশের অনুমতি দেওয়া হলো। গত সেপ্টেম্বরে মোদি সরকারের আনা ওই তিনটি কৃষি বিলের প্রতিবাদ করেই ‘দিল্লি চলো’র ডাক দেয় একাধিক কৃষক সংগঠন। সেই মতো গত দুই দিন ধরে কয়েক হাজার কৃষক মিছিল করে দিল্লির উদ্দেশে রওনা দেন। যদিও হরিয়ানা-দিল্লি সীমান্ত বরাবর তাদের গতিপথ আটকায় পুলিশ। পুলিশকে লক্ষ্য করে আন্দোলনকারী কৃষকদের পাথর নিক্ষেপ, পাল্টা পুলিশের লাটিপেটা, কাঁদানে গ্যাস কোনো কিছুই বাদ যায়নি।

গতকাল সকালেও দিল্লি-হরিয়ানা সীমান্তে যথেষ্ট উত্তেজনা ছিল। আন্দোলনকারী কৃষক ও পুলিশের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। দিল্লিতে ঢোকার চেষ্টা করলে তিকরি ও সিঙ্ঘু সীমান্তে কৃষকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও জল কামান ছোড়া হয় বলে অভিযোগ। কিন্তু এদিন দুপুরের দিকে আন্দোলনকারী কৃষকদের ওপর কিছুটা নরম ভাব দেখায় কেন্দ্র। দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়ার পরই তিকরি সীমান্ত দিয়ে দিল্লির বাহাদুরগড় এলাকায় প্রবেশ করে কৃষকরা। উত্তর-পশ্চিম দিল্লির বুরারিতে নিরঙ্কারি সমাগম ময়দানে কৃষকদের জমায়েতের অনুমতিও দিয়েছে দিল্লি পুলিশ। যদিও আন্দোলনকারীরের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখানোর আবেদন জানিয়েছেন দিল্লি পুলিশ কমিশনার। দিল্লিতে কৃষকদের প্রবেশের অনুমতি দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। সেই সঙ্গে বিতর্কিত ওই তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিও জানান তিনি।

এদিকে, গতকাল সকালের দিকে কয়েক হাজার আন্দোলনকারী কৃষক যখন দিল্লির উদ্দেশে যাচ্ছিলেন, সেসময় হরিয়ানার ভিওয়ানি জেলার মুন্ধাল এলাকায় এক সড়ক দুর্ঘটনায় এক আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়। এনিয়ে সাময়িক উত্তেজনাও ছড়ায়। জানা গেছে, কৃষকরা যখন মিছিল করে সামনের দিকে এগোচ্ছিলেন তখন আচমকাই একটি ট্রাক আন্দোলনকারী কৃষকদের বহনকারী একটি ট্রাক্টরকে ধাক্কা দিলে ওই দুর্ঘটনা ঘটে। তাতে পাঞ্জাবের কৃষক তান্না সিং নিহত হন। মারাত্মকভাবে জখম হয় আরও দুই কৃষক। তাদের ভিওয়ানি সিভিল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। ইতিমধ্যেই ট্রাক চালকের বিরুদ্ধে অনিচ্ছাকৃত হত্যার মামলা দায়ের করা হয়েছে।

সম্প্রতি লোকসভার শেষ অধিবেশনে ‘বিতর্কিত’ কৃষি বিল পাস করে বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার। বিরোধীদের প্রবল আপত্তি সত্ত্বেও বিলটি ধ্বনি ভোটে পাস করানো হয়। তার পর থেকেই ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃষিভিত্তিক দুই রাজ্য পাঞ্জাব এবং হরিয়ানায় কৃষক বিক্ষোভ শুরু হয়। শীতে কার্যত কোনো ফসল পাঞ্জাব থেকে বের হতে দিচ্ছেন না কৃষকরা। তাদের অভিযোগ, কেন্দ্রীয় সরকার নতুন আইন বলবৎ করে কৃষকদের স্বার্থে আঘাত করেছে। তবে সরকারের দাবি এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে না। গত দুই মাস ধরেই কৃষকদের আন্দোলন চলছিল। তারই মধ্যে কেন্দ্র কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়। কিন্তু সেই বৈঠকে কোনো সমাধানে পৌঁছানো যায়নি। তার পরই কৃষকদের সংগঠনগুলো সিদ্ধান্ত নেয়, বৃহস্পতিবার দিল্লি অভিযান করা হবে। এদিন পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষের পর গতকাল  আবারও দিল্লি অভিমুখে যাত্রা করেন কৃষকরা। কৃষকরা ওই আইন বাতিলের আহ্বান জানিয়েছেন।

 

সর্বশেষ খবর