রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
করোনার সংক্রমণ ভয়ংকর হয়ে উঠছে

যুক্তরাষ্ট্রের ৯ রাজ্যে প্রতি হাজারে একজনের মৃত্যু

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ৯ রাজ্যে প্রতি হাজারে একজনের মৃত্যু

ভ্যাকসিন বাজারে আসছে শিগগিরই- এমন এক পরিস্থিতির মধ্যেই করোনাভাইরাসের চতুর্মুখী সংক্রমণ ভয়ংকর হয়ে উঠছে। ক্যালিফোর্নিয়া স্টেটের লস অ্যাঞ্জেলেস সিটিতে সোমবার থেকে ঘরে থাকার নির্দেশ জারি হয়েছে। অন্তত ২৩টি রাজ্যে গত সাত দিন ধরেই সংক্রমণের আগের রেকর্ড লঙ্ঘিত হচ্ছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী শুক্রবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ কোটি ৩৪ লাখ ৫৪ হাজার ২৫৪ জন আক্রান্ত হয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুযায়ী শুক্রবার ১ হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ২ লাখ ৬৪ হাজার ৮৪৪ আমেরিকানের মৃত্যু হলো করোনায়। সর্বশেষ সাউথ ডেকোটায় মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ায় করোনায় প্রতি হাজার অধিবাসীর একজন করে মৃত্যুবরণকারী আট রাজ্যের সঙ্গে এটি যুক্ত হলো বলে নিউইয়র্ক টাইমসের গবেষণা জরিপে উল্লেখ করা হয়। স্টেটগুলো হচ্ছে নিউইয়র্ক, নিউজার্সি, ম্যাসাচুসেট্্স, কানেকটিকাট, লুইজিয়ানা, রোড আইল্যান্ড, মিসিসিপি, নর্থ ডেকোটা ও সাউথ ডেকোটা।

উল্লেখ্য, শীত মৌসুমে করোনার দ্বিতীয় ধাক্কা লাগার যে আশঙ্কা চিকিৎসাবিজ্ঞানীরা করছিলেন, তা শতভাগ মিলে যাচ্ছে। এ ঢেউ বেগবান হয়েছে ৩ নভেম্বরের নির্বাচন ঘিরে স্বাস্থ্যবিধি না মানার প্রতিযোগিতা এবং সর্বশেষ থ্যাঙ্কসগিভিং ডে উপলক্ষে লাখ লাখ আমেরিকানের ভ্রমণবিলাসিতা থেকে। নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও স্বাস্থ্যবিজ্ঞানীরা বারবার অনুরোধ করেছিলেন থ্যাঙ্কসগিভিং ডের উৎসব-আয়োজন সীমিত করতে। পারতপক্ষে স্বজনের সঙ্গে মিলিত না হওয়ার অনুরোধও ছিল। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে সে অনুরোধে সাড়া মেলেনি বলে স্টেট প্রশাসন স্বীকার করেছে। করোনা নিয়ে এমন হেঁয়ালিপনার খেসারত হিসেবে শুক্রবার অন্তত ২৩ স্টেটের হাসপাতালে সিট ভরে গেছে রোগীতে। চিকিৎসকরা আশঙ্কা করছেন, সাসনের সপ্তাহ পর্যন্ত সংক্রমণ বৃদ্ধির ভয়াবহতা অব্যাহত থাকতে পারে। সিডিসির পক্ষ থেকে অবশ্য যুক্তির অবতারণা করা হয়েছে যে, টেস্ট বাড়ায় সংক্রমণের হারও বাড়ছে। তবে সে তুলনায় মৃত্যুর হার অনেক সীমিত। বিরাটসংখ্যক মানুষ টেস্টে পজিটিভ রেজাল্ট জানার পরই হাসপাতালের পরিবর্তে নিজ বাসায় চিকিৎসা নিচ্ছে।

এদিকে আগামী তিন সপ্তাহের মধ্যে আরও ৬০ হাজার আমেরিকান করোনায় প্রাণ হারাবেন বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি।

সর্বশেষ খবর