রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
সন্ত্রাসে অর্থায়ন বন্ধে ব্যর্থতা

পাকিস্তানকে অ্যাকশন টাস্কফোর্সের তিরস্কার

প্রতিদিন ডেস্ক

বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও ‘ধূসর তালিকা’ থেকে নিজেকে বের করতে পারছে না পাকিস্তান। এজন্য দেশটিকে তিরস্কার করেছে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্স (এফএটিএফ)।

সন্ত্রাসে অর্থায়ন এবং অর্থপাচার দমনের ক্ষেত্রে কোন দেশের ‘কী রকম সাফল্য ব্যর্থতা তা মূল্যায়ন করে ‘মর্যাদা’ নির্ধারণ করে থাকে এফএটিএফ। এই মর্যাদার ভিত্তিতেই সংশ্লিষ্ট দেশ উন্নয়নের জন্য আন্তর্জাতিক আর্থিক সহায়তা পেয়ে থাকে। ‘কালো তালিকা’ভুক্ত দেশে এই সাহায্য বন্ধ করে দেওয়া হয়। ধূসর তালিকাভুক্ত দেশ ওই সাহায্য পায় বটে তবে প্রয়োজনের তুলনায় খুবই কম।

পাকিস্তান বেশ কয়েক বছর ধরে এফএটিএদের ধূসর তালিকায় রয়েছে। সন্ত্রাসী কাজের জন্য অর্থায়ন ও অর্থ পাচার রোধে ব্যর্থতা কাটিয়ে ওঠার জন্য পাকিস্তানকে ৪০ করণীয় নির্দেশ করেছিল এফএটিএফ। এর মধ্যে শুধু ২টি কাজ মেনে চলছে দেশটি। তাই সম্প্রতি অনুষ্ঠিত এফএটিএদের পূর্ণাঙ্গ বৈঠকে ‘অতি সামান্য’ অগ্রগতির জন্য পাকিস্তানকে তিরস্কার করা হয়েছে।

এই যখন অবস্থা, তখন বার্তা সংস্থার খবরে বলা হচ্ছে : বিভিন্ন গোয়েন্দা সংস্থা জানতে পেরেছে যে, তালিবানদের ‘নিরাপদ স্বর্গ’ আফগানিস্তানে সন্ত্রাসী নেটওয়ার্কগুলোকে পাকিস্তান আশ্রয় দিতে শুরু করেছে।

তবে এফএটিএফের সহযোগী প্রতিষ্ঠান সেন্টার ফর পিস এশিয়া জানায়, কালো তালিকায় নেমে যাওয়া রুখতে পাকিস্তান ‘সন্ত্রাস দমন অভিযান’ চালাচ্ছে। সে চায় না আফগানিস্তানের সাতটি প্রদেশে তার পদচিহ্ন দেখা যাক। প্রদেশগুলো হচ্ছে কুনার, নানগড়হার, পাকতিয়া, খোস্ত, পাকতিকা, জাবুল ও কান্দাহার। তালিবান, হাক্কানি ও আল-কায়েদার সহযোগিতায় এসব প্রদেশে জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র ও ঘাঁটি গড়ে তুলেছিল পাকিস্তান।

সর্বশেষ খবর