মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

হোয়াইট হাউসের প্রেস টিম সামলাবেন নারীরা

হোয়াইট হাউসের প্রেস টিম সামলাবেন নারীরা

অনেক কিছুতেই ইতিহাস তৈরি করছেন জো বাইডেন। রবিবার তিনি হোয়াইট হাউসে তাঁর প্রেস টিমের সদস্যদের নাম জানালেন। সিনিয়র পদে সেখানে শুধুই নারী। বাইডেন জানিয়েছেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি, এই প্রথম হোয়াইট হাউসের সিনিয়র কমিউনিকেশন টিমের সব সদস্য নারী। এই যোগ্য, অভিজ্ঞ সদস্যরা তাঁদের বৈচিত্রপূর্ণ কাজের মাধ্যমে আমাদের দেশকে আরও এগিয়ে নিয়ে যাবেন।’ মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদেন অনুযায়ী, হোয়াইট হাউসের ‘অফিস অব ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট’ এর প্রধান হতে চলেছেন ভারতীয় বংশো™ভূত নীরা ট্যান্ডন। বর্তমানে তিনি সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেস-এর প্রধান নির্বাহী। নীরা আবার এক সময় হিলারি ক্লিনটনেরও ঘনিষ্ঠ ছিলেন। প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নেমে প্রথম থেকেই নারীদের গুরুত্ব দিচ্ছেন বাইডেন। তিনি তাঁর ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নিয়েছিলেন কমলা হ্যারিসকে। এবার সিনিয়র প্রেস টিমে শুধু নারীদেরই নিলেন তিনি। টিম বাইডেনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম থেকেই আমেরিকার বহুত্ববাদ ও বৈচিত্র্যকে ধরে রাখার কথা বলে এসেছেন বাইডেন। প্রেসিডেন্ট ইলেক্ট হয়ে তিনি সেই কাজটাই করছেন। যে প্রেস টিম তিনি বেছে নিয়েছেন, তাঁরা কেবল নারীই নন, তাঁরা এই বৈচিত্র্য ও বহুত্ববাদের প্রতিনিধি। বাইডেনের প্রেস টিমের সিনিয়র সাতজনের মধ্যে চারজন শ্বেতাঙ্গ নন।                   বারাক ওবামার আমলের কমিউনিকেশন ডিরেক্টর জেনিফার সাকিকে তিনি প্রেস সেক্রেটারি নিয়োগ করেছেন। দীর্ঘদিন ধরে ডেমোক্র্যাটদের মুখপাত্র জেনিফার জানিয়েছেন, প্রেস টিমে অত্যন্ত প্রতিভাবান সদস্যরা আছেন। তাঁরা সবাই নারী। ছয়জন মা, যাদের কম বয়সী শিশু আছে।

বাইডেনের যোগাযোগ রক্ষাকারী দফতরের প্রধান হিসেবে দায়িত্ব নিতে পারেন কেট বেডিংফিল্ড। তিনি বাইডেনের হয়ে প্রচারের দায়িত্ব সামলেছেন। এদিকে আর্থিক পরামর্শদাতা পরিষদের দায়িত্বে আসতে চলেছেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ সিসিলিয়া রাউস। এখানেও নয়া মাইলস্টোন ছুঁয়েছেন বাইডেন। প্রথম আফ্রো-আমেরিকান হিসেবে রাউস আর্থিক পরামর্শদাতা পরিষদের দায়িত্বে পেতে চলেছেন। উল্লেখ্য, এই পরিষদের সদস্য সংখ্যা ৩। বাকি দুই পদে বসতে চলেছেন জেয়ার্ড বার্নস্টাইন এবং হিদার বাউশে। ট্রাম্পের আমলেও প্রেস টিমে নারীরা ছিলেন।

 ট্রাম্পের মিডিয়া টিম সংবাদমাধ্যমের বিরুদ্ধে চরম আক্রমণাত্মক মনোভাব নিয়েছিল। সাংবাদিকদের সঙ্গে নিয়মিত বিবাদে জড়িয়েছেন ট্রাম্প। বাইডেনের টিম দেখে বোঝা যাচ্ছে, তিনি হোয়াইট হাউসের রক্ষণশীল ধারা অনুসরণ করবেন। মিডিয়ার সঙ্গে ট্রাম্পের মতো সংঘাতে জড়াবেন না। প্রেসের সঙ্গে তাঁর সম্পর্কের মধ্যে তিক্ততা আনতে দিতে চাইবেন না বাইডেন।

সর্বশেষ খবর