শিরোনাম
বুধবার, ২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বলসোনারোর সময়ই উজাড় হচ্ছে অ্যামাজন

এক বছরে ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার বন ধ্বংস

বলসোনারোর সময়ই উজাড় হচ্ছে অ্যামাজন

লাখ লাখ গাছ কেটে উজাড় করা হচ্ছে অ্যামাজন -এএফপি

বিশ্বের বৃহত্তম চিরহরিৎ বন অ্যামাজন। যার বড় অংশ ব্রাজিলে। এই বনকে ‘পৃথিবীর ফুসফুস’ বলা হয়। এই    বন বিপুল পরিমাণে গ্রিনহাউস গ্যাস শোষণ করে  জলবায়ু পরিবর্তন তথা বৈশ্বিক উষ্ণতা রোধে কাজ করে। এ ছাড়া বিশ্বের প্রায় ২০ শতাংশ অক্সিজেনের উৎস অ্যামাজন। অ্যামাজন প্রায় ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল।

বিজ্ঞানীরা বলছেন, ২০১৯ সালের জানুয়ারিতে জইর বলসোনারো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে  ক্ষমতায় আসার পর অ্যামাজনের বন ধ্বংসের হার বেড়েছে। তিনি অ্যামাজনে কৃষি ও খনিসংক্রান্ত কাজ উৎসাহিত করছেন।

২০১৮ সাল থেকে ব্রাজিল অংশে অ্যামাজনের বিশাল বনভূমি সবচেয়ে ধ্বংস হয়েছে। তবে গত এক বছরে ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল সর্বোচ্চ। ব্রাজিলের মহাকাশ সংস্থা (ইনপে) এ তথ্য নিশ্চিত করেছে। ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত অ্যামাজন রেইনফরেস্টের ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার ধ্বংস হয়ে গেছে। আগের বছরের তুলনায় এই হার ৯ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বছরের পর বছর ধরে বিপুল পরিমাণ কার্বন-ডাই অক্সাইড গ্রহণ করে বৈশ্বিক উষ্ণতা কমিয়ে রাখতে সহায়তা করছে অ্যামাজন। কিন্তু গত কয়েক বছরে ব্রাজিল সরকারের অবহেলা বিশাল এই বনভূমিকে ধ্বংসের দিকে টেনে নিয়ে যাচ্ছে। দেশটির মহাকাশ সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে গতকাল বিবিসি অনলাইন এ তথ্য জানিয়েছে।

বিশাল এই বনভূমিতে প্রায় ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ এবং প্রাণীর বসবাস। এ ছাড়া আরও ১০ লাখ আদিবাসীও সেখানে বসবাস করে। ২০১৮ সালে ব্রাজিলের মহাকাশ সংস্থার (ইনপে) প্রতিবেদনে বলা হয়েছে, বলসোনারো সে সময় ক্ষমতা গ্রহণের আগে অ্যামাজনে বন উজাড়ের পরিমাণ ছিল ৭ হাজার ৫৩৬ বর্গকিলোমিটার। কিন্তু তিনি ক্ষমতা গ্রহণের পর থেকে যেন ধ্বংসলীলা আরও কয়েকগুণ বেড়ে গেছে। সে সময় নির্বাচনের আগে তিনি বনাঞ্চলের ক্ষতির জন্য জরিমানা কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। একই সঙ্গে পরিবেশবাদী সংস্থাগুলোর ক্ষমতাও সীমিত করেছিলেন। যদিও এই পরিসংখ্যানের তথ্য প্রাথমিকভাবে উপস্থাপন করা হয়েছে। আগামী বছরের শুরুর দিকেই আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপি বলছে, গত ১২ মাসে ব্রাজিল অংশের অ্যামাজনের যে পরিমাণ বনভূমি উজাড় হয়েছে, তার আয়তন ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র জ্যামাইকার চেয়ে বড়।

 

সর্বশেষ খবর