শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
কলম্বোয় ত্রিপক্ষীয় বৈঠক

ভারত শ্রীলঙ্কা ও মালদ্বীপের সমুদ্র নিরাপত্তা মূল্যায়ন

প্রতিদিন ডেস্ক

কলম্বোয় অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হয়ে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ তাদের নিজ নিজ সমুদ্রের নিরাপত্তা পরিবেশ পর্যালোচনা করেছে।

বার্তা সংস্থা এএনআই জানায়, এ বৈঠকে প্রধান অতিথি ছিলেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুণবর্ধনে। ভারতের প্রতিনিধিত্ব করেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী মারিয়া দিদি ও শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব মেজর জেনারেল (অব.) গুণরতেœ তাদের নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। বৈঠকে তিন দেশের অভিন্ন নিরাপত্তা হুমকি নিরসনের উপায় নিয়ে মতবিনিময় হয়েছে। সিদ্ধান্ত হয়েছে- সন্ত্রাস, উগ্রবাদ, মাদক-অস্ত্র-মানব পাচার মোকাবিলায় তারা ব্যাপকভিত্তিক সহযোগিতা করবে।

সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করার জন্য আগামীতে জাতীয় নিরাপত্তাবিষয়ক উপপ্রধান পর্যায়ে বৈঠক করতে তিন দেশের ঐকমত্য হয়। এ বৈঠক হবে ছয় মাস অন্তর। শ্রীলঙ্কায় ২৮ নভেম্বর যে ত্রিপক্ষীয় বৈঠক হয়ে গেল, তা ছিল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের প্রথম বৈঠক। বৈঠকসূত্র জানান, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে হয়ে যাওয়া ত্রিপক্ষীয় বৈঠকটি ভারত মহাসাগর-তীরবর্তী দেশগুলোর মধ্যে সহযোগিতার জন্য এক কার্যকর প্ল্যাটফরম হিসেবে কাজ করবে।

সমুদ্রের নিরাপত্তা পরিবেশ মূল্যায়নের জন্য উচ্চ পর্যায়ে এ ধরনের বৈঠক ছয় বছর পর অনুষ্ঠিত হলো। ২০১১ সালে বৈঠক হয়েছিল মালদ্বীপে, ২০১৩ সালে শ্রীলঙ্কায় আর ভারতে ২০১৪ সালে।

সর্বশেষ খবর