শিরোনাম
সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
কর্তারপুর সাহিব নিয়ন্ত্রণ

পাকিস্তান তার আগ্রহে পাস হওয়া প্রস্তাবই লঙ্ঘন করল : ভারত

প্রতিদিন ডেস্ক

শিখ উপাসনালয় কর্তারপুর সাহিবের নিয়ন্ত্রণভার অ-শিখ প্রতিষ্ঠানের ওপর অর্পণ করেছে পাকিস্তান। অথচ এই পাকিস্তানের উদ্যোগে ও আগ্রহে উপাসনালয় সুরক্ষাবিষয়ক প্রস্তাব জাতিসংঘে পাস হয়েছিল।

জাতিসংঘে ভারতীয় মিশনের ফার্স্ট সেক্রেটারি আশীষ শর্মা বলেন, গত বছর প্রস্তাবটি পাস হয়, যার শিরোনাম ‘শান্তির জন্য আন্তঃধর্ম উন্নয়ন, আন্তঃসাংস্কৃতিক সংলাপ, সমঝোতা ও সহযোগিতা।’ প্রস্তাবে বলা হয়- তীর্থযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ভারতে ডেরা বাবা নানক সাহিবের সঙ্গে পাকিস্তানের তীর্থস্থানের সংযোগের লক্ষ্যে কর্তারপুর করিডর খুলে দেওয়া খুবই তাৎপর্যময় ঘটনা।

প্রশংসার রেশ কাটতে না কাটতেই গত নভেম্বরে পাকিস্তান কর্তারপুর সাহিবের নিয়ন্ত্রণ শিখ গুরুদোয়ারা প্রবন্ধক কমিটির কাছ থেকে নিয়ে নেয় এবং সরকারি বিধিবদ্ধ প্রতিষ্ঠান ইভাকুয়ি প্রপার্টি বোর্ডের হাতে তুলে দেয়। এই বোর্ডের কাজ হচ্ছে, ১৯৪৭ সালে ভারত বিভক্তির সময় যারা পালিয়ে গেছে, সেসব হিন্দু ও শিখের জমিজমা এবং প্রার্থনালয় দেখাশোনা করা।

সাধারণ পরিষদে ভাষণকালে আশীষ শর্মা বলেন, পাকিস্তানের কাজটি শিখ ধর্ম এবং এই ধর্মের সুরক্ষার বিরুদ্ধে গেছে। কারণ অ-শিখ সংস্থার শিখ তীর্থস্থান দেখভাল করাটা জাতিসংঘ প্রস্তাব লঙ্ঘনের নামান্তর। তিনি বলেন, ভারতের পালিত ধর্মের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর যে সংস্কৃতি পাকিস্তান অবলম্বন করছে যদি তা সে বন্ধ করে, যদি ভারতীয়দের বিরুদ্ধে সীমান্তের ওদিক থেকে সন্ত্রাসী পাঠানো বন্ধ করে তাহলে আমরা দক্ষিণ এশিয়া, এমনকি তারও বাইরে সত্যিকারের শান্তির সংস্কৃতি গড়ে তুলতে পারব।

সর্বশেষ খবর