শিরোনাম
বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কৃষি আইন নিয়ে এবার মাঠে সুপ্রিম কোর্ট

কৃষি আইন নিয়ে এবার মাঠে সুপ্রিম কোর্ট

ভারতের শীর্ষ আদালতেও কৃষক বিক্ষোভ নিয়ে কোনো সুরাহা হলো না। এখন আলোচনার মাধ্যমে কৃষকদের আন্দোলনে ইতি টানার জন্য কেন্দ্রকে পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। গতকাল কেন্দ্র ও তিন রাজ্যের সরকারকে নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। ২৪ ঘণ্টার মধ্যে তাঁদের জবাব দিতে বলা হয়েছে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আদালত। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চের পর্যবেক্ষণ, ‘অবিলম্বে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না হলে কৃষক আন্দোলন অচিরেই জাতীয় সমস্যা হয়ে উঠবে’। নরেন্দ্র মোদি সরকারের তরফে কৃষকদের আশ্বাস দেওয়া হয়েছে, নতুন বিলে তাঁদের কোনো ক্ষতি হবে না। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ এ বিষয়ে কেন্দ্রের যুক্তি কার্যত খারিজ করে দিয়েছে। বেঞ্চের মন্তব্য, ‘যখন তাঁদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে, তখন এমন আশ্বাসের মানে কী?’

দিল্লি সীমানায় বিক্ষোভরত কৃষকদের সরাতে হবে। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক পিটিশন দাখিল হয়েছিল। গতকাল প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়। কিন্তু পিটিশনে কৃষক সংগঠনগুলোকে পক্ষ বা পার্টি হিসেবে না রাখায় এদিন মামলার রায়দান সম্ভব হয়নি। মামলার পরবর্তী শুনানি আজ। এদিকে আন্দোলন আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছে কৃষকরা।

কৃষি আইন নিয়ে সমস্যা মেটাতে কমিটি তৈরি নিয়ে   তাঁরা ভাবনাচিন্তা করছেন বলে জানান বিচারপতিরা। কমিটিতে সরকারের পাশাপাশি কৃষক সংগঠনের সদস্যরাও থাকবেন। সেই উদ্দেশে আন্দোলনরত কৃষক সংগঠনগুলোর নাম চেয়েছে আদালত। এদিন বিচারপতিরা বলেন, ‘খুব শিগগিরই এটা জাতীয় ইস্যু  হতে চলেছে। সরকার কথা বলে এটা মেটাতে পারবে বলে মনে হচ্ছে না। আপনারা আবার কথা বলার চেষ্টা করবেন, কৃষকরা রাজি হবে না।’ তাই সরকার, কৃষক সংগঠন-সহ অন্যান্যদের নিয়ে একটি  কমিটি গঠন করতে পারে  সুপ্রিম কোর্ট। এদিন কেন্দ্রীয় সরকার,  দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানা সরকারকে নোটিস     পাঠিয়েছে আদালত।

গতকাল সরকারের পক্ষ থেকে আদালতকে জানানো হয়, তাঁরা বারবার আলোচনা করতে চেয়েছে। কিন্তু তাতে রাজি হয়নি কৃষকরা। বরং আইন প্রত্যাহারের দাবিতে অনড় তাঁরা। তাঁদের এই মনোভাবের জন্য সমস্যার সমাধান হয়নি বলে আদালতে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি বিরোধীরা আন্দোলনকারীদের ইন্ধন জোগাচ্ছে বলেও অভিযোগ করেছে তাঁরা।

সর্বশেষ খবর