রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
এমকিউএম নেতার মন্তব্য

বেলুচ মুক্তি সংগ্রাম নস্যাৎ করার মতলবে করিমাকে হত্যা

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানের মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) আলতাফ হোসেন বলেছেন, বেলুচিস্তানের জনগণের মুক্তি সংগ্রাম নস্যাতের মতলবেই বেলুচ স্টুডেন্ট ফেডারেশনের সাবেক চেয়ারপারসন করিমা মেহরাব বেলুচকে নিষ্ঠুর পন্থায় হত্যা করা হয়েছে।

কানাডার টরেন্টোয় বেলুচ অধিকার আন্দোলন এবং বেলুচ ন্যাশনাল মুভমেন্ট (বিএনএম) নেত্রী ছিলেন করিমা। ২১ ডিসেম্বর টরেন্টো লেকের একটি দ্বীপের অদূরে তার মৃতদেহ পাওয়া যায়। পুলিশ জানায়, তিনি দৃশ্যত ডুবে মারা গেছেন।

করিমা তার তেজস্বিতার জন্য বেলুচকন্যা নামে খ্যাত। পাকিস্তানি সেনাবাহিনীর প্রাক্তন অফিসারদের যারা কানাডায় বসতি গেড়েছেন, তাদের অন্যায় ও দুর্নীতির তীব্র সমালোচক ছিলেন তিনি। দেশে থাকতেও তিনি সেনা কর্মকর্তাদের এবং শাসকগোষ্ঠীর অপকীর্তির বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তার বিশ্বাস ছিল, পাকিস্তান থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠন ব্যতিরেকে বেলুচ জনগোষ্ঠীর শোষণ-বঞ্চনা শেষ হবে না। এই বিশ্বাসের কথা করিমা প্রচারও করতেন।

২০১৬ সালে করিমা পাকিস্তান থেকে পালিয়ে কানাডায় আসেন এবং বেলুচিস্তানের স্বাধীনতার সংগ্রাম জোরদার করার আহ্বান জানাতে থাকেন। বার্তা সংস্থা এএনআই জানায়, এ জন্য কানাডায় কর্মরত পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ‘আইএসআই’র কর্মকর্তাদের রোষানলে পড়ে থাকতে পারেন।

এমকিউএম নেতা আলতাফ হোসেন বলেন, আইএসআই এখন মরিয়া হয়ে পাকিস্তানের বাইরেও হানা দিচ্ছে। তার সন্দেহ, তারাই অপহরণের পর করিমাকে হত্যা করেছে। এ প্রসঙ্গে তিনি মার্চ মাসে সুইডেনে অপহরণের পর বেলুচ সাংবাদিক সাজিদ হাসানকে হত্যার ঘটনার বর্ণনা দেন।

সর্বশেষ খবর