বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

দ্বন্দ্ব মিটল সৌদি-কাতার, খুলল সীমান্ত

দ্বন্দ্ব মিটল সৌদি-কাতার, খুলল সীমান্ত

সৌদিতে কাতারের আমির আল থানিকে স্বাগত জানান প্রিন্স মোহাম্মদ বিন সালমান -এএফপি

প্রায় তিন বছর পর বরফ গলল। খুলে গেল কাতার ও সৌদির সীমান্ত। ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ  দেশ। সৌদি আরবে উপসাগরীয় দেশগুলোর এক শীর্ষ সম্মেলন শুরু হয়েছে গতকাল। এই সম্মেলনে যোগ দিতে সৌদিতে গেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। আল-উলায় পৌঁছানোর পর তাকে স্বাগত জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। চরম দ্বন্দ্বের পর এই সম্মেলনে কাতারের সর্বোচ্চ পৌঁছানো ও তাকে সৌদি প্রিন্সের স্বাগত জানানোকে ইতিবাচক হিসেবেই দেখছে বিশ্লেষকরা। এই সম্মেলনে কাতারের ওপর তিন বছর আগে জারি করা নিষেধাজ্ঞা সৌদি আরব প্রত্যাহার করে নেবে বলে আশা করা হচ্ছে। এই অচলাবস্থা কাটানোর চেষ্টা করছিল কুয়েত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসির আল শাবা জানিয়েছেন, কাতার ও সৌদির মধ্যে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার বিকাল থেকেই তা কার্যকরী হয়েছে।  তিন বছর আগে সৌদি আরবের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের দেশগুলো মিলে কাতারকে একঘরে করার সিদ্ধান্ত নেয়। ২০১৭ সালের জুন মাসে কাতারের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা বহাল করা হয়। সৌদি আরবের এই সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন জানিয়ে মিসরও কাতারের ওপর নিষেধাজ্ঞা জারি করে। কাতারের বিরুদ্ধে বরাবর ইরানের সঙ্গে অতিরিক্ত সখ্য ও ইসলামী মৌলবাদী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগ করে এসেছে সৌদি আরবের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ। যদিও এই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে কাতার। কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কুয়েতের আমির কথা বলেছেন সৌদির যুবরাজ এবং কাতারের আমিরের সঙ্গে। তিন নেতা একত্রিত হয়ে বিবৃতিতে সই করবেন এবং ভাতৃত্বসুলভ সম্পর্ক শুরু হবে।

এদিকে হোয়াইট হাউসের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, তাদের আশা, অন্য তিন দেশও সৌদির মতো কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেবে।

জ্যারেড কুশনারের জয় : গেল ডিসেম্বরের শেষ দিকে গালফ দেশগুলো সফর করেন হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা জ্যারেড কুশনার। সোমবার হোয়াইট হাউস দাবি করেছে, বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাই কুশনারের সফরের ফলে জট খুলেছে। তিনি ও তার শশুর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব ও কাতারের মধ্যে সমঝোতায় সই করার অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, এটা বিশাল ঘটনা। এর ফলে ওই অঞ্চলে স্থায়িত্ব আসবে।

সর্বশেষ খবর