বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

তিব্বতীরা সংসদ নির্বাচনের জন্য প্রস্তুত

প্রতিদিন ডেস্ক

তিব্বতীরা দুনিয়ার যেখানে এখন বাস করছে সেখানে থেকে তাদের নির্বাসিত সংসদ নির্বাচনের জন্য ভোট দেওয়ার প্রস্তুতি নিয়েছে। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে (সংসদ) ‘তিব্বত নীতি ও সমর্থন আইন’ সফলভাবে পাস হওয়ায় এই পরিবেশ সৃষ্টি হয়েছে। বার্তা সংস্থা জানায়, মার্কিন ওই আইনে আছে তিব্বতীরা তাদের সর্বোচ্চ ধর্মীয় গুরু ‘দালাই লামা’ কে হবেন তা বাছাই করার অধিকার রাখে। চীন এত দিন ধরে তার পছন্দমতো কোনো ব্যক্তিকে ‘দালাই লামা’ পদে বসিয়ে দেওয়া চেষ্টা করে।

তিব্বতীদের সংসদটি এখন ভারতের ধর্মশালা নামক স্থানে। তাদের প্রশাসনিক সদর দফতরও সেখানেই। সারা দুনিয়ায় অবস্থিত তিব্বতীদের মধ্যে ৮০ হাজার নিবন্ধিত ভোটার। তার মধ্যে ৫৫ হাজার আছে ভারত, নেপাল ও ভুটানে। এরাই ভোট দিয়ে ৪৫ সদস্যের সংসদ নির্বাচন করে। সরকারের আনুষ্ঠানিক নাম ‘তিব্বত প্রশাসন।’ সরকারপ্রধানের পদবি ‘রাষ্ট্রপতি’। সংসদ ও রাষ্ট্রপতি মিলে সরকার চালনা করেন। সংসদ নির্বাচনে যে দুজন সদস্য সর্বোচ্চ ভোট পাবেন তারাই এ বছর ১১ এপ্রিল রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাসিত তিব্বত সরকারের বর্তমান রাষ্ট্রপতি লবসাং সানগে। তিনি  হার্ভার্ডে লেখাপড়া করেছেন। এখন দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আছেন; তার মেয়াদ শেষ হবে আগামী বছর। নতুন যারা রাষ্ট্রপতি পদে আসতে আগ্রহী তারা হচ্ছেন : কাসুয়ার দংচুং, দোলমা গিয়ারি ও কেলসাং দর্জি আউকাতসাং।

সর্বশেষ খবর