শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ট্রাম্পের শেষ দেখতে পেয়েছিলেন ওবামা

ট্রাম্পের শেষ দেখতে পেয়েছিলেন ওবামা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকেই ক্ষমতা গ্রহণ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালের জানুয়ারিতে। ওই সময়ের কিছু আগে ট্রাম্প সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিলেন বারাক ওবামা। বলেছিলেন, হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প প্রেসিডেন্ট পদে না-ও থাকতে পারেন। তার সেই ভবিষ্যদ্বাণী কি সত্যি হতে চলেছে। জো বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরের সময় পর্যন্ত আদৌ প্রেসিডেন্ট থাকবেন তো ডোনাল্ড ট্রাম্প? আন্তর্জাতিক মহলেও এখন ঘুরপাক খাচ্ছে এই প্রশ্নই। তবে শেষমেশ যে সিদ্ধান্তই হোক না কেন, হোয়াইট হাউস থেকে ট্রাম্পের বিদায় যে খুব একটা সুখকর হবে না, সেটা অনেকটা নিশ্চিত।

২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে তখনো এক মাস বাকি। নির্বাচনী প্রচারে ব্যস্ত ট্রাম্প। সেই সময় টুইটারে ওবামাকে কটাক্ষ করে ট্রাম্প লেখেন, ‘আমেরিকার ইতিহাসে ওমাবাই সবচেয়ে নিকৃষ্ট প্রেসিডেন্ট হয়ে থেকে যাবেন’। ট্রাম্পের ওই টুইট নিয়ে প্রতিক্রিয়া চাইলে, একটি টেলিভিশন অনুষ্ঠানে ওবামা বলেন, ‘‘অন্তত প্রেসিডেন্ট হিসেবেই হোয়াইট হাউস ছাড়ব আমি।’’

বৃহস্পতিবার আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে এ মুহূর্তে হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের হাতেগোনা কয়েকদিনের মেয়াদও অনিশ্চিত হয়ে পড়েছে। প্রক্রিয়া দীর্ঘ হলেও তাকে ইমপিচ করার প্রস্তাব নিয়ে? আলোচনা চলছে। একই সঙ্গে সংবিধানে ২৫ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে প্রেসিডেন্টের দায়িত্ব সামলাতে ট্রাম্প অপারগ, এমন যুক্তি দেখিয়েও তাকে সরানোর প্রস্তাব উঠতে শুরু করেছে। তাতেই ওবামার ভবিষ্যদ্বাণী মিলে গেছে বলে মনে করছেন অনেকেই।

সর্বশেষ খবর