শিরোনাম
শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চীনে ধর্মীয় বিশ্বাস নিয়ন্ত্রণে নতুন বিধি জারির উদ্যোগ

প্রতিদিন ডেস্ক

ঘোরতর নাস্তিক চীনের কমিউনিস্ট পার্টি শি জিন পিংয়ের নেতৃত্বে বেশ ক’বছর ধরে ধর্মচর্চার বিরুদ্ধে আগ্রাসী সব ব্যবস্থা কার্যকর করে চলেছে।

ভারতীয় পত্রপত্রিকার খবরে জানা যায়, চীনে যারা ধর্মচর্চা করছেন তাদের ওপর বিদেশি প্রভাব সীমিত করার মতলবে শি প্রশাসন নতুন কিছু বিধিমালা জারির উদ্যোগ নিয়েছে। এর উদ্দেশ্য ধর্ম ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর কার্যকলাপ চীনা কমিউনিস্ট পার্টির ক্রিয়াকর্মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে তোলা। তবে প্রস্তাবিত বিধিতে আছে- ‘চীনের বৈশিষ্ট্যের সঙ্গে মিল রেখে বিদেশিদের উপাসনা করতে হবে।’

বিধিমালার খসড়ার শিরোনাম- ‘বিদেশি ধর্ম পালনের বিধান’। গণপ্রজাতন্ত্রী চীনের বিচার মন্ত্রণালয় গত বছর মধ্য-নভেম্বরে এ খসড়া প্রকাশ করে জনমত সংগ্রহের জন্য ১৭ ডিসেম্বর পর্যন্ত এগুলো উন্মুক্ত রাখে। ৫ অধ্যায় ও ৪০ অনুচ্ছেদ বিশিষ্ট এসব বিধি চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে আইনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথম অধ্যায়ে বর্ণিত ‘চীনের ধর্মীয় স্বাধীনতা’ নিশ্চিতকরণ বিষয়ে যা বলা হয়েছে, পর্যবেক্ষকদের মতে তার উদ্দেশ্য খ্রিস্টানদের ধর্মচর্চা নিয়ন্ত্রণ করা। কারণ খ্রিস্টানরা তুলনামূলক একটু বেশি ধর্মীয় স্বাধীনতা ভোগ করতে থাকায় এ ধর্মের অনুরাগীয় সংখ্যা বেড়ে চলেছে।

খ্রিস্টানের সংখ্যা অবিরাম বাড়তে থাকলে বেইজিংয়ে একজন ক্যাথলিক বিশপ নিয়োগের জন্য ভ্যাটিকানের চাপ আসতে পারে- এমন আশঙ্কায় ভুগছে শি জিন পিং প্রশাসন।

সর্বশেষ খবর