শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সাগরে চীনের দাপট রুখতে সমন্বিত করা হচ্ছে মার্কিন নৌশক্তি

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে, দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব-প্রতিপত্তির পাল্টা ব্যবস্থা হিসেবে সে তার সর্বস্তরের নৌশক্তিকে সমন্বিত করবে।

সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) পত্রিকা এ খবর দিয়ে বলেছে, দক্ষিণ চীন সাগরে চীনা নৌবাহিনীর অবিরাম শক্তি বৃদ্ধিকে যুক্তরাষ্ট্র ‘খুবই উদ্বেগের, দীর্ঘমেয়াদের কৌশলগত হুমকি’ মনে করে। তাই প্রয়োজনে পাল্টা আঘাত হানতে মার্কিন নৌবাহিনী, মেরিন কোর ও কোস্টগার্ডকে সমন্বিত ব্যবস্থায় এনে সাগরে তৎপর রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে। ‘অ্যাডভেন্টেজ অ্যাট সি’ নামের কৌশল ডিসেম্বরে চূড়ান্ত করা হয়েছে। এতে বলা হয়, পরিকল্পনা অনুসারে মার্কিন নৌবাহিনীর লক্ষ্য হবে ‘সাগরগুলোর স্বাধীনতার সুরক্ষা, আগ্রাসন প্রতিরোধ ও যুদ্ধে বিজয়।’

নিবন্ধকার লরা ঝউ সাউথ চায়না মর্নিং পোস্টে লিখেছেন, ‘নতুন কৌশল কার্যকর হলে চীনের কোস্টগার্ডের তৎপরতার পাল্টা তৎপরতা চালু হবে। তখন সাগরের যেসব এলাকাকে চীন তার নিজের দাবি করছে, সেসব স্থানে চীনা কোস্টগার্ডের দাপট রুখে দেওয়া হবে।’

চীন সরকার দাবি করে চলেছে যে, নাইন-ড্যাশ লাইন বরাবর দক্ষিণ চীন সাগরের প্রায় ৯০ শতাংশ এলাকার মালিকানা তার। কিন্তু প্রতিবেশী ভিয়েতনাম, ফিলিপাইন, ব্রুনেই ও মালয়েশিয়া বলছে, জাতিসংঘ ট্রাইব্যুনাল ২০১৬ সালে তাদের রায়ে জানিয়েছে, চীনা দাবির কোনো ভিত্তি নেই।

এসসিএমপি পত্রিকা জানায়, ট্রাইব্যুনালের রায় চীন প্রত্যাখ্যান করেছে। সেই থেকে সদাব্যস্ত ওই জলপথ চীন-মার্কিন দ্বন্দ্বের গুরুতর উপাদান হয়ে উঠেছে।

সর্বশেষ খবর