শিরোনাম
শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সাত সেকেন্ডের ভূমিকম্পে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার মামুজু, নিহত ৪২

প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত হওয়ার কারণে নিয়মিতই ভূমিকম্প ও অগ্ন্যুৎপাত হয় ইন্দোনেশিয়ায়

সাত সেকেন্ডের ভূমিকম্পে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার মামুজু, নিহত ৪২

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত ভবনে আটকে পড়া মানুষ উদ্ধারে কাজ শুরু করেছে বিভিন্ন সংস্থা -এএফপি

শক্তিশালী ভূমিকম্পে ফের কেঁপে উঠল ইন্দোনেশিয়া। গতকাল গভীর রাতে সালুওয়েসি দ্বীপে হওয়া ওই ভূমিকম্পে অন্তত ৪২ জনের মৃত্যু হযেছে বলে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা এজেন্সি। আহত শতাধিক। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। মাঝরাতের ওই ভূমিকম্পে গুঁড়িয়ে যায় একটি হাসপাতাল। ভেঙে পড়েছে বহু বাড়িও। গোটা অঞ্চলে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। অনেকেরই স্মৃতিতে ভেসে উঠছে আড়াই বছর আগে হওয়া ভূমিকম্প ও সুনামির ভয়ংকর স্মৃতি। সেবার মৃতের সংখ্যা ছাড়িয়েছিল হাজার।

বিবিসি বলছে, ভূমিকম্পটি প্রায় সাত সেকেন্ডের মতো স্থায়ী ছিল। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দ্বীপের মাজেনি শহর থেকে ৬ কিলোমিটার উত্তর-পূর্বে। কেন্দ্রস্থলের গভীরতা ১০ কিলোমিটার।

মাঝরাতে হঠাৎই মাটি কাঁপতে শুরু করলে এলাকায় ছড়িয়ে পড়ে আতঙ্ক। বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। ভূমিকম্পে এখন পর্যন্ত সব থেকে বেশি মৃত্যুর খবর মিলেছে মামুজু শহরে। এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের তলায় রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। মামুজুর একটি হাসপাতাল ভূমিকম্পের কবলে পড়ে গুঁড়িয়ে গেছে। বহু রোগী ও স্বাস্থ্যকর্মী এখনো তার ভিতরে আটকে রয়েছেন বলে জানিয়েছেন বিপর্যয় মোকাবিলা এজেন্সির এক কর্মী আরিয়ান্তো। দ্রুত তাঁদের উদ্ধারের চেষ্টা করছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। ঠিক কতজন ওখানে আটকে রয়েছেন, সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। দেশটির অনুসন্ধান ও উদ্ধারকারী সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে একটি হোটেলের অংশ বিশেষ ধসে পড়েছে। এ ছাড়া আঞ্চলিক গভর্নরের অফিসও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মামুজুর বিমানবন্দরও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ওই ভূমিকম্প এবং পরাঘাতে কয়েক জায়গায় ভূমিধস হয়েছে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে বিভিন্ন এলাকায়, সেতু ক্ষত্রিগ্রস্ত হওয়ায় সড়ক যোগাযোগ ব্যাহত হচ্ছে। মামুজুর এক অধিবাসী বলেন, ভূমিকম্পে পুরো শহরই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ক্ষতির মাত্রা ব্যাপক।

শক্তিশালী ভূমিকম্পের দ্বিতীয় তরঙ্গের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। তবে কোনো সুনামি বার্তা জারি করা হয়নি। এর আগে বৃহস্পতিবারও মাঝারি এক কম্পন অনুভূত হয়েছিল সুলাওয়েসিতে। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৫.৯। তখনো কয়েকটি বাড়ির ক্ষতি হওয়ার কথা জানা গিয়েছিল। প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত হওয়ার কারণে নিয়মিতই ভূমিকম্প ও অগ্ন্যুৎপাত হয় ইন্দোনেশিয়ায়।

উল্লেখ্য, ২০১৮ সালে সুলাওয়েশি দ্বীপের পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামি হয়। এতে কয়েক হাজার মানুষ নিহত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর