শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

কেলেঙ্কারির জেরে নেদারল্যান্ডসে সরকার পতন

কেলেঙ্কারির জেরে নেদারল্যান্ডসে সরকার পতন ঘটেছে। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট ও তাঁর মন্ত্রিসভা গতকাল পদত্যাগ করেছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের মহামারীর মধ্যেই এভাবে পুরো সরকারের পদত্যাগে নেদারল্যান্ডসে রাজনৈতিক অস্থিতিশীলতার সৃষ্টি হতে পারে।

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, হাজারো অভিভাবকের বিরুদ্ধে শিশু ভাতাপ্রাপ্তির ক্ষেত্রে প্রতারণার আশ্রয় নেওয়ার অভিযোগ তুলেছিল নেদারল্যান্ডসের কর্তৃপক্ষ। তাঁদের অনেককেই মোটা অঙ্কের অর্থ ফেরত দিতে বাধ্য করা হয়েছে, যার কারণে অনেক পরিবারই অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে। বিবিসি জানায়, নেদারল্যান্ডসের সদ্য সাবেক প্রধানমন্ত্রী মার্ক রুট দেশটির রাজার কাছে মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দেওয়ার পর দ্য হেগ শহরে সাংবাদিকদের বলেন, নিরপরাধ অনেক মানুষকেই অপরাধীর কাতারে ফেলা হয়েছে। তাদের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই দায় মন্ত্রিসভার ওপরই বর্তায়। মার্ক রুট সাংবাদিকদের আরও বলেন, ‘আমরা সবাই একমত যে পুরো ব্যবস্থা ব্যর্থ হয়েছে। কাজেই সবাই মিলেই দায় নিতে হবে। এ বিষয়ে উপসংহারে পৌঁছেই আজ (শুক্রবার) আমি আমার পুরো মন্ত্রিসভার পদত্যাগপত্র রাজার কাছে জমা দিয়ে এসেছি।’

তিনি জানান, মার্চের মাঝামাঝি সময়ে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগ পর্যন্ত তিনি ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালন করবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর