শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বাইডেনকে বিশ্বনেতাদের বার্তা

বাইডেনকে বিশ্বনেতাদের বার্তা

আমেরিকায় ট্রাম্পের শাসন শেষ, শুরু প্রেসিডেন্ট হিসেবে বাইডেন সময়। আর বিশ্বনেতাদের আশা, গ্লোবাল ইস্যুর ক্ষেত্রে ট্রাম্পের পথ থেকে সরে আসবেন বাইডেন। তিনি সহযোগিতার নীতি নিয়ে চলবেন। ওভাল অফিসে বসে বাইডেন প্রথম দিনেই একগুচ্ছ প্রশাসনিক নির্দেশে সই করেছেন। ট্রাম্পের আমলের বহু সিদ্ধান্ত বদল করেছেন।

ইউরোপের প্রতিক্রিয়া :

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন বলেছেন, ইউরোপ হলো আমেরিকার বন্ধু। আর ক্যাপিটলে ঐতিহ্যবাহী শপথ অনুষ্ঠান আমেরিকায় গণতন্ত্রের শক্তি দেখিয়ে দিল। জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ভাল্টার স্টাইনমায়ার ভিডিও বিবৃতিতে বলেছেন, ‘বাইডেনের প্রেসিডেন্ট হওয়া হলো গণতন্ত্রের পক্ষে শুভ দিন।’ বাইডেন কী করে গ্লোবাল ইস্যুর মোকাবিলা করেন, সেদিকেই তিনি তাকিয়ে আছেন। যুক্তরাজ্য, স্পেন, ডেনমার্ক ও ইটালির নেতারাও বাইডেনকে স্বাগত জানিয়েছেন। বাইডেনের সিদ্ধান্তকে স্বাগত : প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার নিয়েই বাইডেন নির্দেশ দিয়েছেন, আমেরিকা আবার প্যারিস জলবায়ু চুক্তিতে যোগ দেবে। ইউরোপীয়

কমিশন তাঁর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। টুইট করে তারা জানিয়েছে, ‘আমরা একসঙ্গে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করব।’ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ টুইট করে বলেছেন, ‘প্যারিস চুক্তিতে আমেরিকাকে স্বাগত।’ ল্যাটিন আমেরিকার আশা : ল্যাটিন আমেরিকার নেতারা আশা করছেন, বাইডেন এবার নিষেধাজ্ঞা তুলবেন। অভিবাসন নীতিতে সংস্কার করবেন। মধ্যপ্রাচ্য : ফিলিস্তিনের প্রেসিডেন্টের আশা, বাইডেন এবার নীতি বদল করবেন এবং প্রকৃত শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করবেন।

সর্বশেষ খবর