বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

পুতিনকে কড়া বার্তা দিয়ে বাইডেনের ফোন

পুতিনকে কড়া বার্তা দিয়ে বাইডেনের ফোন

হোয়াইট হাউসে প্রবেশ করার পর এই প্রথম কোনো রাষ্ট্রনায়কের সঙ্গে কথা বললেন জো বাইডেন। আর প্রথম ফোনালাপেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্ল্রাদিমির পুতিনকে ইঙ্গিত দিলেন, ট্রাম্প জমানার নরম অবস্থান নেবেন না তিনি। প্রসঙ্গত, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে ঠেকেছিল। এদিন    মানবাধিকার লঙ্ঘন ও ইউক্রেনের প্রতি রাশিয়ার আক্রমণাত্মক নীতি নিয়ে আমেরিকার অবস্থান জানান দেন বাইডেন। তবে এরই পাশাপাশি নয়া পারমাণবিক অস্ত্র চুক্তি বিষয়ে কথা হয়েছে দুই নেতার মধ্যে।

হোয়াইট হাউস সূত্রে খবর, রাশিয়ার বিরোধী দলনেতা অ্যালেক্সেই নাভালনির গ্রেফতারি, সাইবার চরবৃত্তিসহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তবে ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, পুতিন ও বাইডেন দুজনেই সন্তোষ প্রকাশ করেছেন পারমাণবিক চুক্তির বিষয়ে। ২০২১ অর্থাৎ চলতি বছরই আমেরিকা ও রাশিয়ার মধ্যে থাকা এসটিএআরটি চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। দুই দেশের সেনাবাহিনীর কাছে সর্বোচ্চ কতগুলো পারমাণবিক ক্ষেপণাস্ত্র থাকবে, তা নিয়েই ওই চুক্তি হয়েছিল। তাই জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এই চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে প্রেসিডেন্ট জো বাইডেন। সেই চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানো নিয়ে এদিন আলোচনা হয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক সূত্র জানিয়েছে, আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যেই ফের চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি কয়েক দিন আগেই জানিয়েছিলেন, আমরা আরও পাঁচ বছরের জন্য এসটিএআরটি চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে। এটা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ বলেই মনে করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস ও ক্রেমলিনের মন্তব্য কী : যুক্তরাষ্ট্রের এক বিবৃতিতে জানানো হয়েছে, রাশিয়ার যেসব পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে বা তার মিত্রদের ক্ষতি করে, সেসব পদক্ষেপের বিপক্ষে নিজেদের স্বার্থ রক্ষার্থে যুক্তরাষ্ট্র শক্ত পদক্ষেপ নেবে। মঙ্গলবার বিকালের ফোনালাপ সম্পর্কে হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, দুই প্রেসিডেন্ট ‘সোলার উইন্ডস’ সাইবার হামলা, অ্যালেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগ ইত্যাদি বিষয়ে কথা বলেন। তবে ফোনালাপ বিষয়ে ক্রেমলিনের বিবৃতিতে দুই প্রেসিডেন্টের মধ্যকার উষ্ণ কথাবার্তার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন ‘রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হলে সেটি দুই দেশের জন্য ভালো- এবং বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা অক্ষুণœ রাখার জন্য সহায়ক বলে চিহ্নিত করেছেন পুতিন। ক্রেমলিনের বিবৃতিতে আরও বলা হয়, ‘রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নেতার মধ্যে আলোচনা অনেকটা ব্যবসায়িক এবং খোলামেলা ধাঁচের ছিল।’

কোনো দ্বন্দ্ব চান না বাইডেন : জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প যতটুকু শক্ত ছিলেন   ভøাদিমির পুতিনের ওপর, তিনি তার চেয়ে বেশি  কঠোর থাকবেন। রাশিয়া যে ২০২০ ও ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করেছে, বাইডেন এই বিষয়টি জানেন বলে পুতিনকে   বলেছেন। এছাড়া সাইবার ষড়যন্ত্র বা কোনো ধরনের আক্রমণ প্রতিহত করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলেও পুতিনকে জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর