শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
ভারতের ক্ষোভ প্রকাশ

পাকিস্তান ‘কুলভূষণ মামলা’র সুবিচারের পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ

প্রতিদিন ডেস্ক

ভারতীয় নাগরিক কুলভূষণকে পাকিস্তানে মৃত্যুদন্ড দেওয়ার তীব্র সমালোচনা করে নয়াদিল্লি বলেছে, ‘কুলভূষণ মামলা’র সুবিচার নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক বিচার আদালত যেসব আদেশ দিয়েছিল পাকিস্তান সেগুলো বাস্তবায়ন করেনি। এর ফলে মামলার সুবিচারের পরিবেশ সৃষ্টি হয়নি। দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, সুবিচারের পরিবেশ সৃষ্টিতে পাকিস্তান ব্যর্থ হয়েছে। সে জন্য কুলভূষণের বিরুদ্ধে আনা অভিযোগ চ্যালেঞ্জ করা সম্ভব হয়নি।

বার্তা সংস্থা এএনআই জানায়, পাকিস্তান বলছে গুপ্তচরগিরি করার সময় কুলভূষণ ২০১৬ সালে বেলুচিস্তÍানে গ্রেফতার হন। পাকিস্তানি অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত বলছে, ইরানের চবাহার বন্দর থেকে অপহরণ করে কুলভূষণ যাদবকে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। কুলভূষণ যাদবকে পাকিস্তানের একটি সামরিক আদালত ২০১৭ সালে মৃত্যুদন্ড দিয়েছে। তিনি এখন বন্দী অবস্থায় রয়েছেন।

ভারত বলছে, আন্তর্জাতিক বিচার আদালত তার রায়ে যা যা বলেছে সেগুলো পাকিস্তানকে অক্ষরে অক্ষরে পালন করতে হবে। যেমন : নিঃশর্তভাবে ভারতীয় দূতাবাস কর্মকর্তাদের কুলভূষণের সঙ্গে দেখা করতে দেওয়া। আসামিকে প্রয়োজনীয় কাগজপত্র দেওয়া যাতে তার কৌঁসুলি সেগুলো দেখে মামলায় লড়তে পারেন। ভারতের অভিযোগের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক আদালত ওই রায় দেয়। অভিযোগ করা হয়েছিল, ‘ভিয়েনা কনভেনশনের পরিপন্থী কাজ করছে পাকিস্তান। এর ফলে ন্যায়বিচার পাওয়া কুলভূষণের পক্ষে অসম্ভব হয়ে পড়েছে।’

সর্বশেষ খবর