সোমবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

এবারও বেঁচে গেলেন ট্রাম্প

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

এবারও বেঁচে গেলেন ট্রাম্প

আবারও রেহাই পেলেন সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেসের উভয়কক্ষের যৌথ অধিবেশনে হামলার ঘটনায় প্রতিনিধি পরিষদে ইমপিচ (অভিশংসিত) হলেও সিনেটে রিপাবলিকানদের অসহযোগিতার কারণে বেঁচে গেছেন তিনি। আর এর ফলে ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থী হবার সম্ভাবনা জোরদার হলো।

গত শনিবার সিনেটের ট্রায়ালে ট্রাম্প দোষী কিনা- সেটি যাচাইয়ের সময় ৫৭ ভোট পড়ে ট্রাম্পকে দোষী করার পক্ষে। অপরদিকে ৪৩ ভোট পড়ে বিপক্ষে। সিদ্ধান্ত হবার জন্য প্রয়োজন ছিল দুই তৃতীয়াংশ ভোট, অর্থাৎ ৬৭ ভোটের। সিনেটের ১০০ আসনে ৫০টি ডেমোক্র্যাট এবং অবশিষ্ট ৫০টি রিপাবলিকানদের। এই ভোটে ৭ রিপাবলিকান ট্রাম্পের জঙ্গি আচরণের জন্য রাজনীতি ও প্রশাসনে স্থায়ীভাবে নিষিদ্ধ করার পক্ষে অবস্থান নেওয়ায় ভোট হয় ৫৭টি। আর ১০ জন রিপাবলিকানের মধ্যে শুভবুদ্ধির উদয় অথবা দলের কারণে জঘন্য অন্যায়কে প্রশ্রয় দেওয়ার মনোভাব না থাকলেই এ যাত্রায় ট্রাম্প একেবারেই ‘দুর্বৃত্ত’ হিসেবে চিহ্নিত হয়ে থাকতেন।

উল্লেখ্য, ২০১৯ সালে আরেকবার প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসন করা হয়েছিল ক্ষমতার অপব্যবহারের জন্য। সেই ট্রায়ালেও সিনেটে গত বছরের ফেব্রুয়ারিতে বেঁচে গেছেন ট্রাম্প রিপাবলিকানদের দলপ্রীতির কারণে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্ট দুবার অভিশংসিত হলেন। টিভিতে এ দৃশ্য অবলোকনের পর ট্রাম্প আবারও একইভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন, ‘যে অভিযান শুরু হয়েছে, তা চলবেই।’ প্রসঙ্গত, ট্রাম্প তার মেয়াদ শেষ করে ২০ জানুয়ারি বিদায় নিয়েছেন। এ জন্য সিনেট তার বিচারের এখতিয়ার রাখে না বলে রিপাবলিকানরা যুক্তি দেখিয়েছেন। অথচ ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দলীয় সমর্থকদের লেলিয়ে দেওয়ার সময় ট্রাম্প ছিলেন প্রেসিডেন্ট এবং ওই হামলায় সমর্থকদের উস্কে দেওয়ার জন্য ১৩ জানুয়ারি প্রতিনিধি পরিষদ তাকে অভিশংসন করে। কিন্তু সময়ক্ষেপণ করেছে রিপাবলিকান শাসিত সিনেট। সে সময়ে সিনেট লিডার (রিপাবলিকান) মীচ ম্যাককনেল বলেছিলেন, জো বাইডের দায়িত্ব গ্রহণের পরও ট্রাম্পের বিচার করা যাবে। যদিও মীচ ম্যাককনেলও বিচারের বিরুদ্ধেই অবস্থান নিয়েছেন। ট্রাম্পকে ভবিষ্যতে রাজনীতিতে নিষিদ্ধ করার গণপ্রত্যাশা দলপ্রীতির কাছে ধরাশায়ী হওয়ায় গণতন্ত্রে বিশ্বাসী প্রতিটি আমেরিকানই হতাশা ব্যক্ত করেছেন। কারণ, ২০ জানুয়ারি হোয়াইট ত্যাগের সময় এয়ারপোর্টে জড়ো হওয়া সমর্থকদের সমাবেশে ট্রাম্প বলেছেন, ‘আমরা আবার ফিরব কোনো না কোনোভাবে।’ তবে এখন পর্যন্ত তিনি সুনির্দিষ্টভাবে ঘোষণা করেননি যে, ২০২৪ সালের নির্বাচনে লড়বেন। এমন আশঙ্কায় রিপাবলিকান পার্টির অনেকেই নতুন একটি দলে জড়ো হবার আভাস দিয়েছেন।

সর্বশেষ খবর