বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
বেঞ্চ থেকে নিজেকে প্রত্যাহার

পাকিস্তানি জজ কায়ানি লে. জেনারেল দুররানির মামলা শুনতে নারাজ

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল আসাদ দুররানি বিদেশগমন নিষিদ্ধ তালিকা থেকে তার নাম বাদ দেওয়ার আবেদন জানিয়ে হাই কোর্টে মামলা করেছিলেন। মামলার শুনানি করছিলেন ইসলামাবাদ হাই কোর্টের বিচারপতি মহসিন আখতার কায়ানি। রায় লেখার প্রক্রিয়াও চলছিল। ‘ডন’ জানায়, এ অবস্থায় পাঁচ দিন আগে মামলাটি বেঞ্চে উত্থাপিত হলে বিচারপতি কায়ানি বলেন, এক সদস্যের বেঞ্চ থেকে তিনি নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। আর মামলার শুনানি তিনি করবেন না। কেন এমন সিদ্ধান্ত? কায়ানি বলেন, ‘সেটা বলতে চাই না। মামলা প্রধান বিচারপতির কাছে ফেরত দিচ্ছি। তিনি নতুন বেঞ্চ করবেন।’

দুররানি আর ভারতীয় গোয়েন্দা সংস্থা বিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) ‘দ্য স্পাই ক্রনিকলস’ নামে একটি বই লিখেছেন। এটা সামরিক বাহিনী পছন্দ করেনি। বই রচনার ব্যাপারটি খতিয়ে দেখার জন্য একজন লে. জেনারেলের নেতৃত্বে কোর্ট অব ইনকোয়ারি গঠন করা হয় ২০১৮ সালের মে মাসে। এ কোর্টের অনুরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুররানির নাম বিদেশগমন নিষিদ্ধ তালিকায় ঢুকিয়েছে।

‘বিদেশগমন নিষিদ্ধ’ তালিকা থেকে লে. জে. দুররানি বেরিয়ে আসার চেষ্টা শুরু করতেই প্রতিরক্ষা দফতর জানায়, ২০০৮ সাল থেকেই ‘র’-এর মতো বৈরী সংস্থাগুলোর সঙ্গে দুররানি যোগাযোগ রক্ষা করছিলেন। তার লেখা বইটিতে এমন সব কথা বলা হয়েছে যেগুলো দেশের শীর্ষ নেতৃত্বমহলের বিরুদ্ধে জনমনকে উসকে দিতে পারে। তৈরি করতে পারে ভুল ধারণা, বিভ্রান্তি আর প্রশ্ন।

সর্বশেষ খবর