শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
বাইডেন-সালমান ফোনালাপ

সৌদিকে মানবাধিকার রক্ষার তাগিদ

সৌদিকে মানবাধিকার রক্ষার তাগিদ

আলোচনাটি প্রতীক্ষিত ছিল। তবে সেই আলোচনায় রসায়ন হিসেবে যোগ দিয়েছে সৌদি থেকে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ড। সৌদি বাদশাহ সালমানকে ফোন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনে দীর্ঘ কথা হয় দুজনের। মার্কিন প্রশাসন বিবৃতি দিয়ে জানিয়েছে, তাঁদের মধ্যে একাধিক বিষয়ে কথা হয়েছে। তবে বাইডেন বাদশাহ সালমানকে জানিয়েছেন, আমেরিকা আইনের শাসন এবং মানবাধিকারকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। মনে করা হচ্ছে, সাংবাদিক জামাল খাশোগির খুনের পরিপ্রেক্ষিতেই বাইডেন এ কথা বলেছেন বলে বিশেষজ্ঞদের ধারণা।

ডোনাল্ড ট্রাম্পের আমলে সৌদি আরবের সঙ্গে আমেরিকার সম্পর্কের অত্যন্ত উন্নতি হয়েছিল। ট্রাম্পের মধ্যস্থতায় সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্কও উন্নত হচ্ছিল বলে বিশেষজ্ঞদের বক্তব্য। সূত্র জানিয়েছে, বৃহস্পতিবারের আলোচনায় সৌদি রাজা সে বিষয়ে বাইডেনকে জানিয়েছেন। বাইডেন তাঁকে বলেছেন, তিনিও সৌদির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চান। কিন্তু মানবাধিকারের বিষয়ে তিনি আপস করবেন না বলেও স্পষ্ট করে দিয়েছেন বাইডেন। প্রায় দেড় মাস আগে শপথ নেওয়ার পর বাইডেনের ফোনকলের দীর্ঘ তালিকায় অপেক্ষমাণ ছিলেন বাদশাহ সালমান। বিশেষজ্ঞদের বক্তব্য, মানবাধিকার এবং আইনের শাসনের কথা বলে বাইডেন বাদশাহ সালমানকে জামাল খাশোগির কথাই মনে করিয়ে দিতে চেয়েছেন। যদিও সাংবাদিক জামালের বিষয়ে কী কথা হয়েছে সে সম্পর্কে কোনো ধারণা দেয়নি হোয়াইট হাউস। তবে সম্প্রতি সৌদি যে একাধিক মার্কিন মানবাধিকার কর্মীকে তাদের জেল থেকে মুক্তি দিয়েছে, সে বিষয়ে সালমানকে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন। এক নারী মানবাধিকার কর্মীকে মুক্তি দেওয়া নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

জানা গেছে, জামাল খাশোগি নিয়ে একটি মার্কিন রিপোর্ট পড়েছেন বাইডেন। রিপোর্টটি এখনো প্রকাশ হয়নি। সেখানে সাংবাদিকের হত্যার পেছনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হাত আছে বলে অভিযোগ করা হয়েছে। ২০১৮ সালে ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে সাংবাদিককে হত্যা করা হয়। সৌদি যুবরাজের নির্দেশেই এই ঘটনা ঘটে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়। কিন্তু স্বাভাবিকভাবেই সৌদি প্রশাসন তা অস্বীকার করে। পরে সৌদি আরব জানায়, কয়েকজন এজেন্ট এ কাজ করেছে। সম্প্রতি ওই হত্যায় জড়িত অভিযোগে পাঁচজনকে ২০ বছরের সাজাও দিয়েছে সৌদি আদালত।

সর্বশেষ খবর