সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে কনফুসিয়াস ইনস্টিটিউট নিষিদ্ধ করা উচিত : সিআইএ প্রধান

যুক্তরাষ্ট্রের অনেক পাবলিক স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে চীনা কনফুসিয়াস ইনস্টিটিউট আছে। যেখানে চীনা সাংস্কৃতিক বিষয়গুলো পড়ানো হয়। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস পরামর্শ দিয়েছেন, মার্কিন সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে ওই চীনা সাংস্কৃতিক কেন্দ্র নিষিদ্ধ করার। এর কারণ হিসেবে তিনি বলেছেন, কনফুসিয়াস ইনস্টিটিউটগুলো যুক্তরাষ্ট্রে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতাদর্শ প্রচার করছে। বার্নস বলেন, আমার দৃষ্টিতে, তার আক্রমণাত্মক নেতৃত্বের প্রতি সহানুভূতি তৈরি করার জন্য ইনস্টিটিউট গুলোর কার্যক্রম সাজানো হয়েছে।

কনফুসিয়াস ইনস্টিটিউটগুলো চীনের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষা বিষয়ক অংশীদারিত্ব। চীন স্টার্ট-আপ তহবিল, বেতন, শিক্ষার উপকরণ এবং কখনো কখনো কনফুসিয়াস ইনস্টিটিউটগুলোর জন্য ভবনেরও ব্যবস্থা করে।

বার্নস বলেন, এই ইনস্টিটিউটগুলো যুক্তরাষ্ট্রের অন্য সংস্থাগুলোর জন্য ঝুঁকিপূর্ণ। তাই একাডেমিক প্রতিষ্ঠানসহ যুক্তরাষ্ট্রের যে কোনো প্রতিষ্ঠানের জন্য আমার পরামর্শ- বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্দেশ্য সম্পর্কে সতর্ক হতে হবে। যুক্ত হওয়ার আগে বিদেশি প্রতিষ্ঠান সম্পর্কে ভালোভাবে জানতে হবে। গত মাসে শি জিনপিংয়ের সঙ্গে প্রথম আলাপকালে জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন ও হংকং ইস্যুর ওপর গুরুত্বারোপ করেছিলেন বাইডেন। তিনি তাইওয়ানসহ এই অঞ্চলে বেইজিংয়ের জবরদস্তি ও অনুচিত অর্থনৈতিক চর্চা এবং সামরিক আগ্রাসনমূলক কর্মকান্ড নিয়েও জিনপিংয়ের সঙ্গে আলোচনা করেন।

সর্বশেষ খবর