বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা

এবার চাঁদে গবেষণা কেন্দ্র

এবার চাঁদে গবেষণা কেন্দ্র

চাঁদে গবেষণার জন্য একসঙ্গে একটি লুনার স্টেশন তৈরি করবে রাশিয়া ও চীন। এ জন্য চীনের সঙ্গে সমঝোতাপত্র সই করল রাশিয়া। এখন দুই দেশ মিলে চাঁদে একটি বৈজ্ঞানিক কেন্দ্র তৈরি করবে। সেখানে চাঁদের মাটিতে ও তার কক্ষে জটিল গবেষণা করার পরিকাঠামো থাকবে। ২০২০ সালের জুলাই মাসে রাশিয়ার মহাকাশ-গবেষণা সংস্থার প্রধান দিমিত্রি রগোজিন বলেছিলেন, তার দেশ ও চীন একসঙ্গে চাঁদে গবেষণা করতে চায়। সে জন্যই চাঁদে একটি মহাকাশ কেন্দ্র তৈরি করতে চান তারা। রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস বলছে, গবেষণার জন্য তারা চন্দ্রপৃষ্ঠে কিম্বা চাঁদের কক্ষপথে অথবা উভয় স্থানেই কেন্দ্রটি নির্মাণ করবে। এর নাম দেওয়া হয়েছে ইন্টারন্যাশনাল লুনার সায়েন্টিফিক রিসার্চ সেন্টার বা আইএলআরএস। এ বিষয়ে উভয় দেশের মহাকাশ গবেষণা সংস্থা থেকে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়েছে, যাতে বলা হয়েছে রাশিয়া ও চীন ছাড়া অন্য কোনো দেশও চাইলে এ কেন্দ্রটি ব্যবহার করতে পারবে। স্টেশনটি সবার জন্য খোলা থাকবে। এ ঘোষণাটি এমন এক সময়ে এলো যখন রাশিয়া মহাকাশে প্রথমবারের মতো মানুষসহ যান পাঠানোর ৬০ বছর পূর্তি উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। দেশটি ১৯৬১ সালের এপ্রিল মাসে ইওরি গেগারিনকে প্রথম মহাকাশে পাঠিয়েছিল। ২০১৪ থেকেই রাশিয়া ও চীন কাছাকাছি এসেছে। সে সময় রাশিয়ার ইউক্রেন দখল করে নেওয়ার পর পশ্চিমা দেশগুলোর সঙ্গে তাদের সম্পর্ক খারাপ হওয়া শুরু। চীনের সঙ্গেও নানা কারণে আমেরিকা ও ইউরোপের দেশগুলোর সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে। তারপরই চীন ও রাশিয়া নিজেদের মধ্যে সহযোগিতার হাত বাড়িয়েছে। জাতিসংঘেও অনেক সময়ই তাদের এ সখ্য নজরে এসেছে। ফ্রান্স এখন মহাকাশ নিয়ে সামরিক মহড়া শুরু করেছে। তাদের সাহায্য করছে আমেরিকা ও জার্মানি। ফলে মহাকাশ নিয়েও উন্নত দেশগুলোর মধ্যে প্রতিযোগিতা ও প্রতিদ্ব›িদ্বতা বাড়ছে।

এ পরিপ্রেক্ষিতে চাঁদে চীন ও রাশিয়ার যৌথ মহাকাশ কেন্দ্র খুবই তাৎপর্যপূর্ণ।

মহাকাশে চীনের শক্তি : চীনের মহাকাশ কর্মসূচির বিষয়ে একজন গবেষক চেন লান বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এই প্রকল্পটি অনেক বড় একটি ঘটনা।’ আন্তর্জাতিক মহাকাশ গবেষণায় চীনের দিক এটাই হবে সবচেয়ে বড় সহযোগিতা। ফলে এটি খুবই তাৎপর্যপূর্ণ,’ বলেন তিনি।

মহাকাশ গবেষণায় তুলনামূলক অনেক দেরিতে নেমেছে চীন এবং গত ডিসেম্বরে দেশটি চাঁদে চাঙ্গই-৫ নামে একটি মহাকাশ যান পাঠিয়েছিল যা চাঁদের বুক থেকে পাথর ও মাটি সংগ্রহ করে পৃথিবীতে নিয়ে আসতে সক্ষম হয়।

সর্বশেষ খবর