রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা
বিশ্ব পরিস্থিতি

সংক্রমণ ১২ কোটির কাছাকাছি, হঠাৎ বাড়ছে ইতালি কানাডায়ও

সংক্রমণ ১২ কোটির কাছাকাছি, হঠাৎ বাড়ছে  ইতালি কানাডায়ও

টিকা প্রয়োগের পর বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ নেমে আসতে থাকলেও সম্প্রতি আবার কোনো কোনো দেশে তা বাড়তে শুরু করেছে। এ তালিকায় ব্রাজিল ও ভারতের নাম থাকলেও এখন ইতালি ও কানাডায়ও সংক্রমণ বাড়তে শুরু করেছে। এদিকে বিশ্বে মোট সংক্রমণও ১২ কোটির কাছাকাছি চলে এসেছে। সূত্র : রয়টার্স।

ইতালিতে ফের স্কুল-রেস্টুরেন্ট বন্ধ ঘোষণা : ইতালিতে ছয় সপ্তাহ ধরে আবারও করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। দেশটিতে এখন নতুন রোগী শনাক্ত ও মৃত্যুর হার বাড়ছেই। প্রতিদিন ২৫ হাজারেরও বেশি নতুন রোগী শনাক্ত হচ্ছেন। মারা যাচ্ছেন ৩ শতাধিক। এমন পরিস্থিতিতে করোনার নতুন ঢেউয়ের শঙ্কার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। নতুন করে সংক্রমণ ঠেকাতে আগামীকাল থেকে দেশটিতে অর্ধেকেরও বেশি অঞ্চলে স্কুল, রেস্টুরেন্ট ও দোকান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সরকার।

কানাডায় সংক্রমণ বাড়ছে : কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত মারা গেছেন ২২ হাজার ৪০৪ জন। মাঝে সংক্রমণ হার কিছুটা কমলেও ফের তা বেড়েছে। নতুন ভ্যারিয়েন্টের করোনার সংক্রমণ দেশটির উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকারের বেঁধে দেওয়া বিধিনিষেধ ও সামাজিক দূরত্ব বজায় রাখা সত্ত্বেও নতুন এ ভ্যারিয়েন্ট দেশটির সরকার ও জনসাধারণের মধ্যে আতঙ্ক তৈরি করেছে।

সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ভারতে : চলতি বছর এক দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে ভারতে। দেশটিতে গত শুক্রবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৮২ জন। গত ৮৩ দিনের মধ্যে এ সংখ্যা সর্বোচ্চ। স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ১ কোটি ১৩ লাখের বেশি মানুষ। এক দিন আগের চেয়ে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ৭ শতাংশ বেশি। এক দিন আগে আক্রান্তের সংখ্যা ছিল ২৩ হাজার ২৮৫।

সর্বশেষ খবর