শনিবার, ২০ মার্চ, ২০২১ ০০:০০ টা

আন্তর্জাতিক সম্মেলনে জান্তাপ্রধান

এক শহরেই ৮ বিক্ষোভকারী নিহত শত শত নাগরিক ছুটছেন থাই সীমান্তে

আন্তর্জাতিক সম্মেলনে জান্তাপ্রধান

হেলমেট, মুখোশ, হাফ প্যান্ট, কেটস পরেই জান্তা সরকারের বিরুদ্ধে লড়ছেন বার্মিসরা -এএফপি

অবৈধভাবে ক্ষমতা দখলের পর মিয়ানমার সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লাইংকে এই প্রথম আন্তর্জাতিক কোনো সম্মেলনে দেখা গেল। গত বৃহস্পতিবার আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতিরক্ষা প্রধানদের বৈঠকে তিনি এক ভিডিও কনফারেন্সে অংশ নেন।

জানা গেছে, মিয়ানমারের চলমান সংকট ও সহিংসতা সত্ত্বেও এদিন অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন বা আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতিরক্ষা প্রধানদের বৈঠকে ভার্চুয়ালি অংশ নেন সেনাপ্রধান। তবে ওই সম্মেলনে মিয়ানমারের বর্তমান সংকট নিয়ে কোনো আলোচনা হয়নি।

এদিকে চলমান বিক্ষোভে গতকালও গুলি চালানো হয়েছে। গুলিতে এক মধ্যাঞ্চলীয় শহর অংবান-এ দুপুর পর্যন্ত ৮ বিক্ষোভকারী নিহত হয়েছেন। খবরে বলা হয়, গতকাল মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর অংবান-এ অভ্যুত্থানবিরোধীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে আট বিক্ষোভকারী নিহত হয়েছেন। নিউজ পোর্টাল মিয়ানমার নাউ জানিয়েছে, সংঘাতের সময় নিরাপত্তা বাহিনী গুলিবর্ষণ শুরু করলে তাদের মৃত্যু হয়। এর মধ্যে সাতজনই মারা গেছেন ঘটনাস্থলে। অন্যজনকে কাছের কালাও শহরের হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়েছে।

দেশ ছেড়ে পালাচ্ছেন : সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের বিভিন্ন শহর এবং উপশহর থেকে শত শত নাগরিক পালিয়ে প্রতিবেশী দেশ থাইল্যান্ড সীমান্তের দিকে ছুটছেন। সীমান্ত এলাকায় জাতিগত সশস্ত্র গ্রুপগুলোর নিয়ন্ত্রণাধীন এলাকায় আশ্রয় নিচ্ছেন তারা। থাই সীমান্ত এলাকা নিয়ন্ত্রণের মাধ্যমে কয়েক দশক ধরে মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে কারেন ন্যাশনাল ইউনিয়ন।

বিবিসির সাংবাদিক আটক : মিয়ানমারের সেনা সরকার বিবিসির বার্মিজ ভাষা বিভাগের এক রিপোর্টারকে আটক করেছে। জানা গেছে, অং থুরা নামের ওই রিপোর্টার রাজধানী নেপিডতে কোর্ট ভবনের বাইরে দাঁড়িয়ে যখন কাজ করছিলেন, তখন সেখান থেকে তাকে তুলে নিয়ে যায়। সেনাঅভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে এখন পর্যন্ত ৪০ জন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ১৬ জন এখনো বন্দী আছেন।

সর্বশেষ খবর