সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা

ভারতে মানবাধিকার নিয়ে সরব মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ভারতে মানবাধিকার নিয়ে সরব মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে এর আগেও সোচ্চার হয়েছে আমেরিকা। ভারতের বাসিন্দাদের গণতান্ত্রিক অধিকার খর্ব হচ্ছে বলে রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন কর্তৃপক্ষ। এবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সফরেও উঠল সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার প্রসঙ্গ। লয়েড অস্টিন তিন দিনের সফরে শুক্রবার ভারত সফরে যান। শনিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে দফায় দফায় বৈঠক হয় তাঁর। আলোচনা হয় প্রতিরক্ষা সংক্রান্ত দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েও। এর পর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে লয়েড জানান, আলোচনাচক্রে ভারতের সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার নিয়েও সরব হয়েছেন তিনি।

তাঁর কথায়, অংশীদার যদিও তাঁর এই দাবি ভারতের তরফে খারিজ করা হয়েছে। ভারতের তরফে জানানো হয়েছে, এটা দেশের অভ্যন্তরীণ বিষয়। এ বিষয়ে ভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার কোনো প্রশ্নই নেই।

বিশ্লেষকদের মতে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের তিন দিনের ভারত সফরে গুরুত্ব পেতে পারে মূলত দুটি বিষয়। প্রথমত, পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চীন সামরিক সংঘর্ষ। এবং দ্বিতীয়ত, রাশিয়ার থেকে এস ৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনা। জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো মার্কিন ক্যাবিনেট সদস্য ভারত সফরে যান। কোয়াড শীর্ষ বৈঠকের পর জাপান এবং দক্ষিণ কোরিয়া সফর করেছেন লয়েড। তারপর যান ভারতে। চীনা আগ্রাসন, সন্ত্রাসবাদের বিপদ এবং দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা নিয়ে লয়েড নয়াদিল্লির সঙ্গে কথা বলেন।

সর্বশেষ খবর