মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

ইশতেহার নিয়েও তৃণমূল বিজেপি-বাম টক্কর

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন

কলকাতা প্রতিনিধি

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আর তিন দিন বাকি। ২৯৪টি আসনে মোট আট দফায় এই ভোট গ্রহণ হবে। জোর কদমে চলছে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী প্রচারণা। ভোটারদের মন পেতে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে ডান-বাম প্রতিটি রাজনৈতিক দল। সেখানেও একে অপরকে টক্কর দেওয়ার পালা। গত ১৭ মার্চ নির্বাচনী ইশতেহার প্রকাশ করেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। ১৪৬ পাতার ইশহেতারে গত ১০ বছরের সাফল্যের খতিয়ান তুলে ধরা হয়। আগামীতে ক্ষমতায় এলে যেসব কাজ করা হবে তারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। অন্যদিকে গত পরশু ইশতেহার প্রকাশ করে বিজেপি। তৃণমূলের ইশতেহারে রাজ্যের গরিবদের খাওয়ার জন্য মমতা ব্যানার্জি চালু করেছেন ‘মা’ ক্যান্টিন, সেখানে বিজেপি রাজ্যের সর্বত্র অন্নপূর্ণা ক্যান্টিন চালাবে, মাত্র ৫ রুপিতে মিলবে খাবার। তৃণমূল প্রতিশ্রুতি দিয়েছে প্রত্যেক বিধবাকে মাসিক ১ হাজার রুপি দেওয়া হবে। বিজেপির প্রতিশ্রুতি ওই ভাতা বাড়িয়ে ৩ হাজার রুপি করা হবে। মাহিষ্য, তিলি ইত্যাদি অনগ্রসর হিন্দু জনগোষ্ঠীকে ওবিসি (অন্যান্য অনগ্রসর শ্রেণি) তালিকায় নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে মমতার দল। একই প্রতিশ্রুতি দিয়েছে বিজেপিও। মমতা বলেছেন ক্ষমতায় এলে বাড়ির দরজায় রেশন পৌঁছে যাবে। বিজেপির প্রতিশ্রুতি ক্ষুদ্র কৃষকদের প্রতি একরপ্রতি ১০ হাজার রুপি দেওয়া হবে। সমপরিমাণ অর্থ দেওয়ার ঘোষণা দিয়েছে বিজেপিও।

মমতা বলেছেন, শিক্ষার্থীদেরও ক্রেডিট কার্ড দেবেন। আর বিজেপি নারী শিক্ষার্থীদের বিনামূলে শিক্ষা প্রদান করবে। পাশাপাশি দলিত ও অনগ্রসর শ্রেণির শিক্ষার্থীদের ৩ থেকে ৫ হাজার রুপি পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিজেপি। বছরে ৫ লাখ কর্মসংস্থানের কথা ঘোষণা করেছে তৃণমূল। অন্যদিকে বিজেপির ইশতেহারে প্রতি পরিবারে একজনের কাজের সুযোগ থাকছে। রাজ্যে ২৫ লাখ বাড়ি বানানোর ও সেখানে পানি পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তৃণমূলের ইশতেহারে। আর বিজেপি ১১ হাজার কোটি রুপির ‘সোনার বাংলা’ তহবিল তৈরির ঘোষণা করেছে।

অন্যদিকে বামেরা বলছে পরিযায়ী শ্রমিকদের জন্য আলাদা দফতর করবে। বন্ধ কারখানার শ্রমিকদের জন্য মাসে ২ হাজার ৫০০ রুপি ভাতার ব্যবস্থা করবে। সরকারে এলে বিদ্যুতের বিলে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবায় ভর্তুকি দেওয়া হবে বলেও ঘোষণা দিয়েছে বামেরা। রাজ্যে এই মুহূর্তে ১০০ দিনের প্রকল্প চালু রয়েছে। বিজেপির প্রতিশ্রুতি তারা ক্ষমতায় এলে সেটা বাড়িয়ে ২০০ দিন করা হবে, বামফ্রন্টের ইশতেহারে কাজ বাড়িয়ে ১৫০ দিন করার কথা বলা হয়েছে। আগামী ২ মে রাজ্যের ভোট গ্রহণ। ক্ষমতাসীন দল তৃণমূল বা বিরোধী বিজেপি, বামফ্রন্ট- কার প্রতিশ্রুতিতে রাজ্যের মানুষ বেশি ভরসা রাখে সেটাই এখন দেখার।

সর্বশেষ খবর