বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ব্রাজিলে তিন বাহিনী প্রধানের পদত্যাগ চাপে বলসোনারো

ব্রাজিলে তিন বাহিনী প্রধানের পদত্যাগ চাপে বলসোনারো

ব্রাজিলে করোনাভাইরাস মহামারী মোকাবিলায় প্রেসিডেন্ট জেইর বলসোনারোর নেতৃত্বে অসন্তোষ জানিয়ে পদত্যাগ করেছেন দেশটির তিন বাহিনীর প্রধান। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বলসোনারো সামরিক বাহিনীর ওপর ‘অযৌক্তিক নিয়ন্ত্রণ’ আনতে চেষ্টা করছেন বলে দাবি করে ব্রাজিলের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধান পদত্যাগ করেছেন। এতে চাপের মধ্যে পরেছেন প্রেসিডেন্ট।

দিনকয়েক আগে দেশটির পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের পর সোমবার নিজের মন্ত্রিসভা নতুন করে সাজাতে বাধ্য হয়েছিলেন প্রেসিডেন্ট বলসোনারো। স্থানীয় গণমাধ্যগুলো জানিয়েছে, কভিড-১৯ মহামারী মোকাবিলায় ব্যর্থতার কারণে মাত্র দুই বছরের মাথায় বলসোনারোর জনপ্রিয়তায় ধস নেমেছে। গণমাধ্যমগুলো তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, ব্রাজিলের ইতিহাসে প্রথমবারের মতো প্রেসিডেন্টের সঙ্গে দ্বিমতের কারণে দেশটির তিন বাহিনীর প্রধান পদত্যাগ করেছেন। একই দিনে প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদো ই সিলভাকেও মন্ত্রিসভা থেকে সরানো হয়। সশস্ত্র বাহিনীর আনুগত্য নিয়ে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বিরোধিতায় জড়ান বলসোনারো। প্রতিরক্ষামন্ত্রী সে সময় জানিয়েছেন, প্রেসিডেন্টের উচিত ব্যক্তিগতভাবে তাকে সমর্থন না করে দেশটির সংবিধানকে সমর্থন করার নির্দেশ দেওয়া। করোনভাইরাস মহামারীতে বলসোনারো তার সরকারের অব্যবস্থাপনা নিয়ে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন। অর্থনৈতিক হুমকির কথা বিবেচনা করে মহামারী মোকাবিলায় তিনি তেমন কোনো ব্যবস্থা নেননি। ভ্যাকসিন নিয়ে অবৈজ্ঞানিক মন্তব্য করেও সমালোচিত হয়েছেন দেশটির এই প্রেসিডেন্ট।

মহামারী পরিস্থিতি সামলানো নিয়ে গত বছর থেকেই সমালোচনার মুখে আছেন জেইর বলসোনারো। জনপ্রিয়তাও কমছে। এ অবস্থায় তিন বাহিনীর প্রধানদের পদত্যাগে পরিস্থিতি আরও জটিল করে তুলেছে।

সর্বশেষ খবর