রবিবার, ১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

তিব্বতে ১৫ ধরনের সীমান্ত তৎপরতা নিষিদ্ধ

প্রতিদিন ডেস্ক

চীন তার স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বতে ১৫ ধরনের সীমান্ত সম্পর্কিত কর্মতৎপরতা নিষিদ্ধ ঘোষণা করেছে। অনুপ্রবেশ বন্ধ করে সীমান্ত এলাকাকে নিরাপদ রাখার লক্ষ্যে এসব নিষেধাজ্ঞা নির্ধারণ করা হয়েছে।

‘তিব্বত ডেইলি’ পত্রিকার ৬ এপ্রিল সংখ্যায় নিষিদ্ধ ঘোষিত কার্যকলাপের তালিকা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, নিষেধাজ্ঞাগুলো বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

ঘোষণায় বলা হয়, বৈধ পাস ব্যতিরেকে অথবা যথাযথ কর্তৃপক্ষের সম্মতি ছাড়া কেউ সীমান্ত নিয়ন্ত্রণ এলাকায় ঢুকতে পারবে না। ‘প্রবেশ করা যাবে না’ লেখা এলাকায় কারও ঢোকার অধিকার নেই।

সামরিক পরিদর্শন টিম সীমান্তের কোনো স্থানে যেতে চাইলে আপত্তি করা চলবে না। ইস্যুকৃত ‘প্রবেশপত্র’ নকল করা, বিকৃত করা এবং জালিয়াতির আশ্রয় নিয়ে ভুয়া প্রবেশপত্র বানানো শাস্তিযোগ্য অপরাধ।

সীমান্ত এলাকার মানচিত্র বানানো কিংবা সেখানে যে কোনো ধরনের জরিপ চালানো নিষিদ্ধ। সীমান্তবর্তী পাহাড়ে ওঠানামা করা যাবে না।

আইনি অনুমোদন ছাড়া সীমান্ত অতিক্রম বা সীমান্ত অতিক্রমণে যানবাহন দিয়ে সহায়তা করা যাবে না। মানুষ নেই এমন ধরনের উড়োজাহাজে বা উড়তে সক্ষম বস্তুর সীমান্ত এলাকার ওপর দিয়ে উড়ে যাওয়ার বিরুদ্ধে তাৎক্ষণিক কড়া ব্যবস্থা নেওয়া হবে। গোপন তথ্য সংগ্রহের মতলবে কাগজপত্র সংগ্রহ করা অথবা আলোকচিত্র গ্রহণ করলে বরদাস্ত করা হবে না ঘোষণায় বলা হয়, নিষেধাজ্ঞা লঙ্ঘনকারীকে গ্রেফতার করে উপযুক্ত শাস্তিবিধানের জন্য আইনি কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে।

সর্বশেষ খবর