শিরোনাম
সোমবার, ১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আফগান যুদ্ধ

যুক্তরাষ্ট্রের ব্যয় ২.২৬ ট্রিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্রের ব্যয় ২.২৬ ট্রিলিয়ন ডলার

আফগানিস্তান যুদ্ধে ২০ বছর পার করল ন্যাটো বাহিনী। নতুন এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ সময়ের এই যুদ্ধে শুধু যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর খরচ হয়েছে ২.২৬ ট্রিলিয়ন ডলার।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের সেনাসদস্য সম্পূর্ণভাবে প্রত্যাহার করলেও এ খরচ বাড়তে থাকবে। আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্সের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মোট খরচের শতকরা ৪১ ভাগ বা ৯৩৩ বিলিয়ন ডলার এসেছে মার্কিন প্রতিরক্ষা দফতরের ওভারসিজ কন্টিনজেন্সি অপারেশন্স খাত থেকে। আফগান যুদ্ধের মোট খরচের ২৯৬ বিলিয়ন ডলার ব্যয় হয়েছে আফগান ফেরত সেনাদের চিকিৎসার জন্য। গবেষণা প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, আফগান যুদ্ধে এখন পর্যন্ত আফগানিস্তান ও পাকিস্তানে ২ লাখ ৪১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত  হয়েছে। যাদের মধ্যে আছে ২ হাজার ৪৪২ জন মার্কিন সেনা, প্রতিরক্ষা দফতরের ছয়জন বেসামরিক লোক, ৩ হাজার ৯৩৬ জন মার্কিন ঠিকাদার এবং মিত্র জোটের ১ হাজার ১৪৪ জন সেনা। যুদ্ধে ৬৬ হাজার থেকে ৬৯ হাজার আফগান সেনা ও পুলিশ মারা গেছে, পাকিস্তানের সেনা মারা গেছে ৯ হাজার ৩১৪ জন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৭১ হাজারের বেশি বেসামরিক নাগরিক মারা গেছে, যার মধ্যে ৪৭ হাজার আফানিস্তানের ও ২৪ হাজার পাকিস্তানের। অন্যদিকে, আফগান তালেবান মারা গেছে ৫১ হাজার এবং পাকিস্তানের তালেবান ও তালেবানপন্থি গেরিলা মারা গেছে ৩৩ হাজার। এছাড়া, আফগান যুদ্ধে ১৩৬ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী এবং ৫৪৯ জন ত্রাণকর্মী নিহত হয়েছেন।

সর্বশেষ খবর