বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

করোনায় বেসামাল ভারত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল হয়ে পড়েছে গোটা ভারত। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে দৈনিক মৃত্যু বেড়ে যাওয়ায় হাসপাতালের মর্গের বাইরে, শ্মশানে এবং কবরস্থানে মৃতদেহের স্ত‚প পড়ে রয়েছে। শ্মশানঘাট ও কবরস্থানের কর্মীরা অতিরিক্ত সময় কাজ করলেও জমে থাকছে লাশের স্ত‚প। বিবিসি।

করোনা আক্রান্ত রোগীর চাপে ভারতের বিভিন্ন রাজ্যের হাসপাতাল, নার্সিংহোমগুলোতে বেড খালি নেই। একই শয্যায় দুজন রোগী শুয়ে থাকার দৃশ্য দেখা গেছে বেশ কয়েকটি রাজ্যে। এমনকি অক্সিজেন না পেয়ে কভিড রোগীর মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। এদিকে, গুজরাটসহ গোটা দেশের শ্মশানঘাটে অনবরত চলমান রয়েছে চুল্লি। শ্মশানে মৃতদেহের স্ত‚প ও ক্রমাগত পোড়া দেহের দুর্গন্ধ স্থানীয়দের জন্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করেছে। শ্মশানঘাটের কর্মীরা চোখের সামনে দেখতে পাচ্ছেন করোনায় মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। গুজরাটের শিল্প শহর সুরাতের এক শ্মশানঘাট পরিচালনাকারী ট্রাস্টের সভাপতি কমলেশ সেলর বলেন, আগে এক দিনে ১৫ থেকে ২০টি দেহ আসত। এখন শতাধিক মৃতদেহের চাপ থাকে প্রতিদিন।

ভারতে গত মঙ্গলবার ২৪ ঘণ্টায় আড়াই লাখের বেশি নতুন সংক্রমণ হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা হয় ১ কোটি ৫৩ লাখ ২১ হাজার ৮৯ জন। একই সময়ে করোনায় মৃত্যু হয় ১ হাজার ৭৬১ জনের। এ নিয়ে ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা যান ১ লাখ ৮০ হাজার ৫৩০ জন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর