সোমবার, ৩ মে, ২০২১ ০০:০০ টা
বিশ্ব পরিস্থিতি

করোনায় মৃত্যু ছাড়াল ৩২ লাখ ভারতে পরিস্থিতি জটিল

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৩২ লাখ ছাড়িয়ে গেছে। গতকাল সকাল পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ছিল ৩২ লাখ সাড়ে ৮ হাজার। প্রতি ২৪ ঘণ্টায় গড় মৃত্যুর সংখ্যা ১৩ হাজারের কাছাকাছি। এ ছাড়া মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৫ কোটি ২৯ লাখে। প্রতিদিন আক্রান্ত হওয়ার সংখ্যা গড়ে ৮ লাখের কাছাকাছি। এদিকে সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্তের দেশ ভারতে এখনো উভয় ক্ষেত্রে রেকর্ড অব্যাহত রয়েছে। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত শনিবার ভারতে মৃত্যু ছিল ৩ হাজার ৬৮৯ এবং নতুন আক্রান্ত ছিল ৩ লাখ ৯২ হাজার ৫৬২ জন। এর পরের অবস্থানে থাকা ব্রাজিলে মৃত্যু ছিল ২ হাজার ২৭৮ জন এবং নতুন আক্রান্ত ছিল ৬০ হাজার ১৩ জন। এ দিন যুক্তরাষ্ট্রে মৃত্যু ছিল ৬৬৪ জন এবং নতুন আক্রান্ত ছিল ৪২ হাজার ৪০ জন।

রাশিয়ায় মৃত্যু ছিল ৩৯২ জন এবং আক্রান্ত ছিল ৯ হাজার ২৭০ জন। তুর্কিতে মৃত্যু ছিল ৩৭৩ জন এবং আক্রান্ত ছিল ২৮ হাজার ৮১৭ জন।

এদিকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার ২৪ ঘণ্টায় ৩ হাজার ৬৮৯ জনের মৃত্যু হয়েছে। তবে একই সময় নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কম পাওয়া গেছে, শনাক্ত হয়েছেন ৩ লাখ ৯২ হাজার ৪৮৮ জন নতুন রোগী। এদের নিয়ে ভারতে শনাক্ত মোট করোনভাইরাস রোগীর সংখ্যা এক কোটি ৯৫ লাখ ছাড়িয়ে গেছে।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, এই নিয়ে টানা চার দিন ধরে কভিড-১৯ এ ৩ হাজারের বেশি মৃত্যু দেখল ভারত। শ্মশানগুলো মৃত্যুর এ চাপ সামাল দিতে না পারায় বিভিন্ন জায়গায় অস্থায়ী চিতা তৈরি করে মৃতদের দাহ করা হচ্ছে। ধারণক্ষমতার অতিরিক্ত রোগীর চাপে হাসপাতালগুলোতে শৃঙ্খলা ধরে রাখা যাচ্ছে না। সঙ্গে যুক্ত হয়েছে শয্যা ও তীব্র অক্সিজেন সংকট। অক্সিজেনের অভাবে হাসপাতালগুলোতে ইতিমধ্যেই বহু রোগীর মৃত্যু হয়েছে। শনিবারও রাজধানী দিল্লির একটি হাসপাতালে অক্সিজেন সংকটে একজন চিকিৎসকসহ অন্তত ১২ জন রোগীর মৃত্যু হয়। ভয়াবহ পরিস্থিতির চাপ সহ্য করতে না পেরে দিল্লির একটি বেসরকারি হাসপাতালের কভিড ওয়ার্ডের একজন চিকিৎসক আত্মহত্যা করেছেন। মহামারীতে ভারতের এই সংকটজনক পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বহু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। অনেক দেশের পাঠানো জরুরি সহায়তা এরই মধ্যে ভারতে পৌঁছাতে শুরু করেছে।

সর্বশেষ খবর