শিরোনাম
সোমবার, ৩ মে, ২০২১ ০০:০০ টা

শ্রমিক দিবসে রণক্ষেত্র ফ্রান্স

শ্রমিক দিবসে রণক্ষেত্র ফ্রান্স। শনিবার প্যারিসের রাজপথে বিভিন্ন দাবিতে শ্রমিক সংগঠনের বিক্ষোভ ঘিরে শুরু হয় সংঘর্ষ। আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে ছোড়া হয় টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেড। পালটা জবাব দিতে থাকে আন্দোলনকারীরাও। সব মিলিয়ে পরিস্থিতি হয়ে ওঠে উত্তপ্ত। প্রসঙ্গত, কেবল ফ্রান্স নয়, লন্ডন ও তুরস্কের ইস্তাম্বুলেও শ্রমিক দিবস উপলক্ষে বিক্ষোভ দেখানো হয়। প্যারিসে ট্রেড ইউনিয়নের মিছিল বের হলে অতিবামপন্থি সংগঠন ‘ব্ল্যাক হক’-এর সদস্যরা সেখানে উপস্থিত হয়ে মিছিলের গতি রুদ্ধ করে। পুলিশ ৩৪ জনকে আটক করেছে। সংঘর্ষে এক পুলিশকর্মী আহত হন। সব মিলিয়ে পরিস্থিতি ছিল কার্যত যুদ্ধক্ষেত্রের। নাইট কারফিউ বন্ধ করা থেকে লকডাউনের নিষেধাজ্ঞা তোলার মতো নানা দাবি ছিল তাদের।

বিক্ষোভ দেখানো হয় লন্ডনেও। ‘কিল দ্য বিল’ শিরোনামে সেখানে বিক্ষোভ দেখানো শুরু হয়। পথে নামেন কয়েক হাজার মানুষ। আন্দোলনকারীদের দমন করতে পুলিশের ক্ষমতা বৃদ্ধির বিষয়ে একটি আইনের বিরুদ্ধে গত কয়েক মাস ধরেই চলছে প্রতিবাদ। একইভাবে তুরস্কের ইস্তাম্বুলেও লকডাউন উপলক্ষে শ্রমিক অধিকার ও ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়াকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়।

পুলিশ এসে বিক্ষোভকারীদের উপরে লাঠিচার্জ শুরু করে। গ্রেফতার করা হয় ২০০ জনকে। এদিকে শ্রমিকদের অধিকার নিয়ে আন্দোলন-সমাবেশ হয়েছে জার্মানিতেও।

সর্বশেষ খবর