বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র-ইউরোপ ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা শিথিল হচ্ছে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে করোনা সংক্রমণের হার কমায় এসব দেশের মধ্যে চলাচলকারী এয়ারলাইনসগুলোর ওপর ১৩ মাস আগের নিষেধাজ্ঞা শিথিলের চিন্তা করছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ফ্লাইটসমূহে যাত্রী আশাব্যঞ্জকভাবে বেড়েছে। সর্বশেষ রবিবারের তথ্যানুযায়ী ১৬ লাখ ৭৬ হাজার আমেরিকান ফ্লাইটে চড়েছেন, যে সংখ্যা করোনার আগের কাছাকাছি। ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ) জানায়, করোনার টিকা প্রদানের হার বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে জনজীবনে স্বাভাবিক অবস্থা ফিরছে। তবে ভারতের নাজুক পরিস্থিতি সবাইকে নতুন ভাবনায় ফেলেছে। লাসভেগাসের ক্যাসিনোসমূহে ৮০% জায়গা ব্যবহারের অনুমতি প্রদান করা হয়েছে গত শনিবার। ফলে বহু মানুষ ছুটছে জুয়া আর বিনোদনের সিটিতে। যদিও সবাইকেই ৩ ফুট অন্তর অবস্থানের নির্দেশ কার্যকর রয়েছে।

সর্বশেষ সংবাদ অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাষ্ট্রসহ ২৭ দেশের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা/নানাবিধ শর্তারোপ করা হয় গত বছর মার্চে। এসব শর্ত শিগগিরই প্রত্যাহার/শিথিল করা হচ্ছে বলে শোনা গেছে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসোলা ভন দার লিয়েন সোমবার গণমাধ্যমকে জানান, টিকা গ্রহণ করেছেন এমন ভিজিটর এবং যেসব দেশে করোনা পরিস্থিতি নেই বললেই চলে সেসব দেশের নাগরিকদের আবারও স্বাগত জানানোর পথে রয়েছি। গ্রিসে সোমবার রেস্টুরেন্ট ও ক্যাফে পুনরায় খুলে দেওয়া হয়েছে। ছয় মাস আগে এগুলো বন্ধ করা হয়েছিল। ফ্রান্সে হাইস্কুলসমূহ খুলেছে। অভ্যন্তরীণ রুটে চলাচলের ওপর আর কোনো বিধিনিষেধ নেই। নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট স্টেটে ১৯ মে থেকেই প্রায় সবকিছু খুলে দেওয়া হবে বলে সোমবার এসব স্টেটের গভর্নররা পৃথকভাবে গণমাধ্যমকে জানিয়েছেন। এসব স্টেটে করোনার টিকা গ্রহণকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পাওয়ায় দীর্ঘ ১৪ মাসের স্থবিরতা কেটে ওঠার পথ সুগম হচ্ছে বলে মন্তব্য করেছেন গভর্নররা।

অন্যদিকে সর্বশেষ ৩ হাজার ৪০০ জনের মৃত্যু হয়েছে ভারতে। এদিন নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭০ হাজার। এর আগের দিন ৪ লাখের বেশি ছিল এ সংখ্যা। তবে স্বাস্থ্যবিজ্ঞানীরা মনে করছেন ভারতে আক্রান্ত ও মারা যাওয়ার সংখ্যা অনেক বেশি হবে। কারণ অনেক মানুষই করোনার টেস্ট করতে সক্ষম হচ্ছে না।

এদিকে যুক্তরাষ্ট্রের মুসলিম সমাজ পবিত্র ঈদুল ফিতরের কর্মসূচি ঘোষণা করেছে। স্বাস্থ্যবিধি মেনে সবাই মসজিদে ঈদ জামাতের আয়োজন করবে। এজন্য একেকটি মসজিদে অর্ধ ডজনের বেশি ঈদ জামাতের প্রস্তুতি চলছে। তবে ঈদ উপলক্ষে কেনাকাটায় তেমন আগ্রহ পরিলক্ষিত হচ্ছে না অধিকাংশ স্থানেই। সবার মধ্যেই এক ধরনের বিষণ্ণতা বিরাজ করছে। পাকিস্তান, ভারত ও বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় রোজাদার প্রায় সবাই উদ্বেগের সঙ্গে দিনাতিপাত করছে।

 

সর্বশেষ খবর