বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ১৫ কোটি ছাড়াল

ভারতে এক দিনে ৩ হাজার ৭৮৬ মৃত্যু

করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা সাড়ে ১৫ কোটি ছাড়িয়েছে। গতকাল সকাল পর্যন্ত পাওয়া হিসাব অনুযায়ী, আক্রান্তের সংখ্যা হয়েছিল ১৫ কোটি ৫০ লাখ ২৭ হাজার। এ সময় পর্যন্ত বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা পৌঁছেছিল ৩২ লাখ ৪৩ হাজারে। মঙ্গলবার এক দিনে বিশ্বে নতুন মৃত্যু ছিল ১৩ হাজার ৬৮৫ জন এবং নতুন আক্রান্ত ছিল ৭ লাখ ৭৬ হাজার ৭১৪ জন।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, মঙ্গলবার মৃত্যু এবং আক্রান্তে বিশ্বের মধ্যে শীর্ষে ছিল ভারত। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এদিন ৩ হাজার ৭৮৬ জনের প্রাণ কেড়ে নেয় করোনাভাইরাস। মহামারী শুরুর পর থেকে দেশটিতে আর কখনোই ২৪ ঘণ্টায় এত রোগীর মৃত্যু হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় এক দিনে ৩ লাখ ৮২ হাজারের বেশি রোগী শনাক্তেরও খবর দিয়েছে। এ সংখ্যা আগের দুই দিনের চেয়ে বেশি। শনিবার দেশটি এক দিনে ৪ লাখের বেশি রোগী শনাক্তের কথা জানিয়েছিল। পরের দিন ওই সংখ্যা ৩ লাখ ৯২ হাজার ৪৮৮ জনে নামে; সোম ও মঙ্গলবার দৈনিক শনাক্ত ধারাবাহিকভাবে কমতে দেখে ‘সংক্রমণ কমছে’ বলে কর্মকর্তারা স্বস্তিও প্রকাশ করেছিলেন। বিশেষজ্ঞদের ধারণা, দেশটিতে যে পরিমাণ রোগী শনাক্ত হয়েছে, প্রকৃত আক্রান্ত তার ৫ থেকে ১০ গুণ বেশি। বিভিন্ন রাজ্যের হাসপাতাল, মর্গ ও শ্মশানে লাশের পরিমাণ দেখে ভারতে কভিড-১৯ এ মৃত্যু সরকারি হিসাবের চেয়ে বেশি হতে পারে বলেও অনুমান করা হচ্ছে। মার্চের মাঝামাঝি থেকে সংক্রমণের ঊর্ধ্বগতি দেশটির স্বাস্থ্য ব্যবস্থাকে খাদের কিনারায় এনে দাঁড় করিয়েছে।

হাসপাতালগুলোতে শয্যা নেই, অক্সিজেন নেই। প্রয়োজনীয় ওষুধ মিলছে কেবল কালোবাজারেই। অনেক রাজ্যে চিকিৎসার অপেক্ষায় থাকা অসংখ্য কভিড আক্রান্তের মৃত্যু হচ্ছে অ্যাম্বুলেন্সে, হাসপাতালের গাড়ি পার্কিংয়ের জায়গায়।

করোনাভাইরাসে দেশটির মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্রে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৫১ হাজার ৮৮০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৮৯১ জনের। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতেই এখন সক্রিয় কভিড রোগীর সংখ্যা ৩ লাখের বেশি। পার্শ্ববর্তী কেরালায় মঙ্গলবার নতুন ৩৭ হাজার ১৯০ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিললেও মৃত্যু হয়েছে মাত্র ৫৭ জনের। একইদিন আসামে ৪১ জনের মৃত্যু হয়েছে, মহামারী শুরুর পর রাজ্যটি আগে কখনোই ২৪ ঘণ্টায় এত মৃত্যু দেখেনি। শনাক্ত রোগী সংখ্যায় চলতি সপ্তাহেই দুই কোটির ঘর পার করেছে ভারত, তাদের ওপরে আছে কেবল যুক্তরাষ্ট্র। ভারতজুড়ে লকডাউন আরোপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর চাপ বাড়ছে। দেশটিতে ক্রিকেটের অন্যতম বড় আয়োজন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ খবর