মঙ্গলবার, ১৮ মে, ২০২১ ০০:০০ টা

উগ্র ইসরায়েলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

উগ্র ইসরায়েলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলের সর্বাত্মক সন্ত্রাসী হামলার মধ্যেই দেশটিকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে প্রায় ৭৩.৫ কোটি ডলারের অস্ত্র বিক্রির প্রস্তাব অনুমোদন করেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ভয়াবহ হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যে মতবিরোধ তৈরি হয়েছে। বাইডেন মানবাধিকার রক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেটি নিয়ে প্রশ্ন তুলছেন ডেমোক্র্যাটরা। সমালোচনা শুরু হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অব্যাহতভাবে সমর্থন নিয়েও। এর মধ্যেই আবার ইসরায়েলকে ব্যাপক অস্ত্র-সরঞ্জাম সরবরাহ করতে যাচ্ছে ওয়াশিংটন। এ নিয়ে উদ্বেগ জানিয়েছেন মার্কিন কংগ্রেসের বেশ কিছু আইনপ্রণেতা। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইসরায়েলের কাছে নতুন করে অস্ত্র বিক্রির বিষয়টি মার্কিন কংগ্রেসকে জানানো হয় চলতি মাসের প্রথম সপ্তাহে (৫ মে)। গত সপ্তাহ থেকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের তীব্র বিমান হামলা শুরু হওয়ার প্রায় এক সপ্তাহের মাথায় রবিবার ওই অস্ত্র বিক্রির প্রস্তাবে অনুমোদন দেয় বাইডেন প্রশাসন। এদিনই গাজায় হামলার বিষয়ে ইসরায়েলকে সমর্থন জানিয়ে বাইডেন বলেন, ‘ইসরায়েলের নিজেকে সুরক্ষার অধিকার রয়েছে।’

ওয়াশিংটনের এই অবস্থানকে এর আগেও মার্কিন কংগ্রেসের বেশির ভাগ আইনপ্রণেতাই সমর্থন করেছে। কিন্তু এই অব্যাহত সমর্থন নিয়ে প্রশ্ন তুলছেন হাউস অব রিপ্রেজেনটেটিভসের নতুন প্রজন্মের আইনপ্রণেতারা। এমনকি বেশ কয়েকজন আইনপ্রণেতা প্রস্তাবিত অস্ত্র বিক্রয় প্রস্তাব ও সময়ের ব্যাপারে আরও জানতে চাইছেন।

এদিকে হঠাৎ করে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে এই যুদ্ধ পরিস্থিতি তৈরি হলো তা অনুসন্ধানের চেষ্টা করেছেন গার্ডিয়ান ও নিউইয়র্ক টাইমসের সাংবাদিকরা। তারা বলছেন, গত মাসে জেরুজালেমের আল-আকসা মসজিদে অভিযান, ইসরায়েলি আদালতের এক রায়ের মাধ্যমে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং রমজানে ওই মসজিদে নামাজরতদের ওপর হামলার কারণে মূলত এই সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিউইয়র্ক টাইমসের আন্তর্জাতিক বিষয়ক প্রতিনিধি প্যাট্রিক কিংসলে বলেছেন, ফিলিস্তিনে চলমান সংঘর্ষের কারণ খুঁজতে যেতে হবে প্রায় এক মাস পেছনে। রমজানের প্রথম রাতে আল-আকসা মসজিদে ঢুকে লাউড স্পিকারের তার কেটে দেয় ইসরায়েলি বাহিনী। এছাড়া ২১ এপ্রিল ইহুদিদের উগ্রবাদী দল লেহাভার কয়েক শ সদস্য জেরুজালেমে বিক্ষোভ মিছিল করে। সে সময় তারা রাস্তায় হেঁটে যাওয়া ফিলিস্তিনিদের ওপর হামলা চালায়।

সর্বশেষ খবর