শুক্রবার, ২১ মে, ২০২১ ০০:০০ টা

বাইডেনের আশকারায় ভয়ংকর নেতানিয়াহু

বাইডেনের আশকারায় ভয়ংকর নেতানিয়াহু

মাতৃভূমি রক্ষায় শপথ নিচ্ছে গাজার শিশুরাও -এএফপি

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েল ও ফিলিস্তিন যুদ্ধবিরতির ব্যাপারে আমেরিকা ভেটো দিয়েছে। আবার বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। বাইডেন আলোচনায় যুদ্ধবিরতির প্রসঙ্গ হালকাভাবে তুললে আপাতত গাজায় আক্রমণ থামবে না, জানিয়ে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী। আর এ কারণে ১০ দিন পার হয়ে যাওয়া সংঘর্ষ থামার কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। শুধু তাই নয়, ইসরায়েল আরও ভয়ংকর হয়ে ওঠেছে। বিশ্লেষকরা বলছেন বাইডেনের আশকারায় এই আচরণ করছেন নেতানিয়াহু।

ইসরায়েলের সঙ্গে হামাসের সংঘর্ষ নিয়ে ধীরে চল নীতি নিয়েছে আমেরিকা। একদিকে তারা ইসরায়েলের সঙ্গে কথা বলছে, অন্যদিকে জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হতে দিচ্ছে না। আমেরিকার প্রশাসন সংবাদমাধ্যমকে জানিয়েছে, বুধবার নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা হয় জো বাইডেনের। সেখানে ডি এসকালেশন বা ধীরে ধীরে উত্তেজনা কমানোর পরামর্শ দেন বাইডেন। এর কিছুক্ষণ পরই ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর বিবৃতি জারি করে। সেখানে বাইডেনকে ধন্যবাদ জানিয়ে বলা হয়, উদ্দেশ্য সফল না হওয়া পর্যন্ত ইসরায়েল হামলা থামাবে না।

এর আগেও ফোনে নেতানিয়াহুকে ধীরে ধীরে উত্তেজনা কমানোর পরামর্শ দিয়েছিলেন বাইডেন। কিন্তু বাস্তবে ঠিক তার উল্টো ঘটনাই ঘটেছে। দ্বিপক্ষীয় আলোচনায় উত্তেজনা প্রশমনের কথা বললেও এ বিষয়ে বিবৃতি প্রকাশ করতে চাইছে না আমেরিকা। জাতিসংঘে নিরাপত্তা পরিষদের অধিকাংশ দেশ যুদ্ধবিরতি সংক্রান্ত বিবৃতি প্রকাশ করতে চাইলেও আমেরিকা তাতে ভেটো দিচ্ছে। মধ্যপ্রাচ্যে আমেরিকার সবচেয়ে বড় বন্ধু ইসরায়েল। কোনোভাবেই তার থেকে দূরত্ব তৈরি করতে চাইছে না বাইডেন প্রশাসন।

এদিকে পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে চীনও। চীনের সরকার ঘনিষ্ঠ কূটনৈতিক বিশেষজ্ঞ ডিডাবিøউকে জানিয়েছেন, চীন যুদ্ধ চায় না। উপদ্রুত এলাকায় আলোচনার মাধ্যমে শান্তি ফিরে আসুক, এটাই চীনের দাবি। শুধু তাই নয়, প্রয়োজনে মধ্যস্থতাকারীর সাহায্য নেওয়া হোক, এ দাবিও চীন করেছে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস সংঘাতের রাজনৈতিক সমাধানের জন্য গতকালই ইসরায়েল যাওয়ার কথা। প্রথমে ইসরায়েলের প্রশাসকদের সঙ্গে কথা বলে তার ফিলিস্তিন যাওয়ার কথা। কীভাবে পরিস্থিতি স্বাভাবিক করা যায়, সে বিষয়ই আলোচনা করবেন তিনি।

গাজার এক মেডিকেল অফিসার জানিয়েছেন, ২২৭ জন মারা  গেছেন। তাদের মধ্যে রয়েছে ৬৩ জন শিশু। আহত হয়েছেন ১ হাজার ৪০০ জন। প্যালেস্টাইনের আরেক চিকিৎসক জানিয়েছেন, টানা ১১ দিন চলছে এই যুদ্ধ। গাজার সাধারণ মানুষ এক ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছে। ইসরায়েলের তরফে জানানো হয়েছে, সে দেশের ২ শিশুসহ ১২ জন নাগরিক মারা গেছেন। নৃশংস এই হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরেস ।

দুই-এক দিনের মধ্যে যুদ্ধবিরতির আশা হামাসের : দুই-এক দিনের মধ্যে যুদ্ধবিরতির আশা করছেন হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজৌক। গতকাল বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। তিনি লেবাননের একটি টিভি চ্যানেলকে বলেন, ‘আমি মনে করি, যুদ্ধবিরতির ব্যাপারে চলমান প্রচেষ্টা সফল হবে।’ মুসা আরও বলেন, এক বা দুই দিনের মধ্যে যুদ্ধবিরতি হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। আর এই যুদ্ধবিরতি পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই হবে। সহিংসতা বন্ধের জন্য ইসরায়েল ও হামাস উভয়পক্ষের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে। তার মধ্যে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসার কাছ থেকে যুদ্ধবিরতির বিষয়ে এমন ইতিবাচক মন্তব্য এলো।

সর্বশেষ খবর