মঙ্গলবার, ২৫ মে, ২০২১ ০০:০০ টা

পার্লামেন্টে তালা, বাইরেই শপথ নিলেন সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী

পার্লামেন্টে তালা, বাইরেই শপথ নিলেন সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী

প্রশান্ত মহাসাগরের ছোট্ট দ্বীপদেশ সামোয়ায় মাসখানেকের রাজনৈতিক নাটকীয়তার পর প্রথম নারী প্রধানমন্ত্রী ফিমে নাওমি মাতা’আফার শপথ ঘিরে সৃষ্টি হয়েছে আরেক নাটকীয়তা। নির্বাচনে হেরে যাওয়া প্রধানমন্ত্রী ও তার দলবল নাওমিকে শপথ নিতে বাধা দেওয়ার জন্য পার্লামেন্ট ভবনে তালা দিয়েছে। ফলে বাইরের একটি তাঁবুতেই শপথ নিতে বাধ্য হয়েছেন নাওমি। তবে নাওমি এভাবে শপথ নিলেও সামোয়ার শাসনভার কার হাতে থাকবে তা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হলো বলে জানিয়েছে বিবিসি।

২২ বছর ধরে দেশটি শাসন করে এসেছেন তুলেইপা সাইলেলে মালিয়েলেওই। দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রীদের তালিকায় বিশ্বে মালিয়েলেওই-এর অবস্থান দ্বিতীয়। গত এপ্রিলে সামোয়ার নির্বাচনে মালিয়েলেওইকে হারিয়েছেন বিরোধী দল ‘ফার্স্ট’ পার্টির নেত্রী নাওমি। কিন্তু এই পরাজয় মেনে নেননি মালিয়েলেওই। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পুনর্নির্বাচন হওয়া নিয়ে এক মাসের সংকটের অবসান ঘটিয়ে সামোয়ার সুপ্রিম কোর্ট কয়েক দিন আগে ফিমে নাওমি মাতা’আফার জয়ের পক্ষে রায় দেওয়ার পরও মালিয়েলেওই কোর্টের পদত্যাগের আদেশ উপেক্ষা করেছেন।

গতকাল পার্লামেন্টে শপথ নেওয়ার কথা ছিল নাওমির। কিন্তু তিনি প্রধান বিচারপতিকে সঙ্গে নিয়ে সেখানে পৌঁছানোর আগেই মালিয়েলেওই ও তার অনুগতরা ভবনের গেট তালাবদ্ধ করে দেন। ফলে নাওমি ও তার দলের নির্বাচিত নেতারা জড়ো হন পার্লামেন্ট গার্ডেনের একটি ক্যাম্পে। সেখানেই নাওমি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন এবং এরপর একে একে অন্যদেরও শপথ পড়ানো হয়।

১৯৮০’র দশক থেকে রাজনীতিতে সক্রিয় নাওমি এর আগে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও তিনি দেশটির প্রথম প্রধানমন্ত্রীর মেয়ে। তবে শুধু উত্তরাধিকারের জায়গা থেকেই নয়, বরং মানুষের জন্য কাজ করার ক্ষেত্রেও তার সুনাম দীর্ঘদিনের।

সর্বশেষ খবর