শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা

কে এই বেনেট

কে এই বেনেট

নাফতালি বেনেট ইসরায়েলের সামরিক বাহিনীর একটি এলিট শাখার কমান্ডো হিসেবে কর্মরত ছিলেন। আর্থিক লেনদেন সংক্রান্ত নিরাপত্তা কোম্পানি কিয়োটা ইনকরপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বেনেট একজন টেক উদ্যোক্তাও।

৪৯ বছর বয়সী নাফতালি বেনেটকে একসময় নেতানিয়াহুর শিষ্য হিসেবেই বিবেচনা করা হতো। তিনি ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত নেতানিয়াহুর চিফ অব স্টাফের দায়িত্ব পালন করেছেন। পরে নেতানিয়াহুর সঙ্গে রাজনৈতিক মতবিরোধ দেখা দিলে লিকুদ পার্টি ছেড়ে ইহুদি বসতি স্থাপনকারী পরিষদে যোগ দেন।

বেনেট রাজনীতিতে পা রেখে ২০১২ সালে একটি কট্টর ইহুদি জাতীয়তাবাদী দলের প্রধান হন। ২০১৩ সালে পার্লামেন্ট সদস্য হন তিনি। এরপর ২০১৯ সাল পর্যন্ত ইসরায়েলের প্রতিটি জোট সরকারে মন্ত্রী হয়েছেন বেনেট। তবে ২০১৯ সালের নির্বাচনে তাদের ডানপন্থি জোট কোনো আসন জিততে ব্যর্থ হয়। মাত্র ১১ মাসের ব্যবধানে সেই ব্যর্থতা কাটিয়ে ইয়ামিনা দলের প্রধান হিসেবে পার্লামেন্টে যোগ দেন তিনি। ইসরায়েলকে একটি ইহুদি জাতিরাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে চান অতি কট্টরপন্থি হিসেবে পরিচিত এই বেনেট। ইংরেজি ভাষায় দক্ষ বেনেট প্রায়ই বিদেশি টেলিভিশনে ইসরায়েলের বিতর্কিত কর্মকান্ডের পক্ষে সাফাই দেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর