শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা

চীনের বিরুদ্ধে আরও কঠোর বাইডেন

৫৯টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা

চীনের বিরুদ্ধে আরও কঠোর বাইডেন

চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও জটিল হলো। চীনের ৫৯টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল জো বাইডেনের প্রশাসন। যার মধ্যে কমিউনিকেশন জায়ান্ট হুয়াওয়েও আছে। তবে এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে চীন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩১টি চীনা সংস্থার বিরুদ্ধে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিলেন। মার্কিন প্রশাসন জানিয়েছিল, মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে আলোচনার সাপেক্ষেই ওই সংস্থাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল। বৃহস্পতিবার জো বাইডেন প্রশাসন সেই তালিকা নিয়েই ফের আলোচনায় বসে। সেখানে একদিকে বেশ কয়েকটি সংস্থার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে, আবার নতুন করে কয়েকটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। সব মিলিয়ে ৫৯টি সংস্থার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মূলত চীনা সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন অনেক চীনা প্রযুক্তি ও প্রতিরক্ষা প্রতিষ্ঠানে মার্কিন নাগরিকদের বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ হচ্ছে। ২ আগস্ট থেকে নতুন এ নির্বাহী আদেশ কার্যকর হবে। হোয়াইট হাউস জানিয়েছে, যে সংস্থাগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়েছে, তারা সবাই কোনো না কোনোভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। বিশেষত, উইঘুর মুসলিমদের সঙ্গে অন্যায় আচরণ করেছে। ওই সংস্থাগুলো যুক্তরাষ্ট্রে কোনো রকম ব্যবসা করতে পারবে না।

ট্রাম্প আমলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। ডোনাল্ড ট্রাম্প করোনা থেকে শুরু করে উইঘুর মুসলিমদের সঙ্গে চীনের ব্যবহার এবং একাধিক বিষয় নিয়ে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিলেন। অনেকেই মনে করেছিলেন, জো বাইডেন ক্ষমতায় এসে চীনের সঙ্গে সম্পর্ক খানিকটা উন্নত করবেন। কিন্তু বাস্তবে বাইডেন প্রশাসন সে পথে হাঁটছে না। চীনের ৫৯টি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি সে কথাই স্পষ্ট করল।

চীন জানিয়েছে, সম্পূর্ণ ভুল তথ্যের ওপর ভিত্তি করে আমেরিকা ওই সংস্থাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এর ফলে চীনকেও কঠিন পদক্ষেপের কথা ভাবতে হবে।  চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ইঙ্গিত দিয়েছেন, নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় পাল্টা পদক্ষেপ নিতে পারেন তারা। তিনি বলেন, ‘চীনের প্রতিষ্ঠানের অধিকার আদায়, বৈধ স্বার্থ রক্ষার উদ্দেশ্যে ও আইন অনুযায়ী তাদের সহায়তার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে চীন।’

সর্বশেষ খবর