শনিবার, ১২ জুন, ২০২১ ০০:০০ টা
জি-৭ সম্মেলন

১০০ কোটি ডোজ টিকা পাচ্ছে দরিদ্র দেশগুলো

১০০ কোটি ডোজ টিকা পাচ্ছে দরিদ্র দেশগুলো

পৃথিবীর মোট জনসংখ্যা এখন প্রায় ৭৮০ কোটি। এর মধ্যে চীনের জনসংখ্যা প্রায় ১৪৫ কোটি ও ভারতের জনসংখ্যা ১৪০ কোটি। অর্থাৎ এই দুই দেশ বাদ দিয়ে আর বিশ্বের লোকসংখ্যা ৫০০ কোটি। এর মধ্যে উন্নত দেশগুলোর জনসংখ্যা প্রায় ১০০ কোটি। বাকি জনসংখ্যা অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর। সেই দেশগুলোর মানুষের জন্য ১০০ কোটি ডোজ টিকা দিচ্ছে উন্নত দেশগুলোর জোট জি-৭। বিষয়টি জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

করোনা মহামারীর মধ্যে ইংল্যান্ডের পর্যটন শহর কর্নওয়ালের সেন্ট আইভসে গতকাল শুরু হয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর সম্মেলন। তাতে জোটের নেতারা অনেক দিন পর প্রথমবারের মতো সশরীরে শীর্ষ সম্মেলনে মিলিত হচ্ছেন। এই সম্মেলন শুরুর আগে বিশ্বকে টিকা দান করার বিষয়ে যুক্তরাজ্যের কাছ থেকে সুখবরটি এসেছে।

ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা বিতরণের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই জনসন এ প্রসঙ্গ নিয়ে কথা বলেন বলে এক প্রতিবেদেনে জানিয়েছে রয়টার্স।

জনসন বলেন, যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচির সাফল্যের ফলে আমরা একটি অবস্থানে যেতে পেরেছি। আমাদের কাছে টিকার উদ্বৃত্ত ডোজ রয়েছে এবং সেগুলো আমরা তাদের দেব যাদের এটা দরকার। তার দেশও উদ্বৃত্ত থাকা কমপক্ষে ১০ কোটি ডোজ টিকা দরিদ্র দেশগুলোতে বিতরণ করবে বলে প্রতিশ্রুতি দেন তিনি। প্রধানমন্ত্রী জনসন ২০২২ সালের মধ্যে বিশ্বজুড়ে টিকাদান শেষ করতে টিকা বিতরণের প্রতিশ্রুতি দেওয়ার বিষয়ে জোর দিয়েছেন।  বিশ্বের বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো করোনার টিকার বড় ধরনের সংকটে রয়েছে। অন্যদিকে বিশ্বের ধনী দেশগুলো ইতিমধ্যে বিপুল সংখ্যায় করোনার টিকা কিনে নিয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে তীব্র সমালোচনা চলছে। টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানানো হচ্ছে। দরিদ্র দেশগুলোর সঙ্গে টিকার বাড়তি মজুদ ভাগ করে নেওয়ার পাশাপাশি আর্থিক সহায়তার জন্য ধনী দেশগুলোর ওপর চাপ বাড়ছে। এমন প্রেক্ষাপটে জি-৭ নেতারা টিকা দান করার বিষয়ে অঙ্গীকার করতে যাচ্ছেন।

টিকার ন্যায্য বণ্টনের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা ২০২১ সালের শেষ নাগাদ অন্তত ১০০ মিলিয়ন ডোজ টিকা দান করতে সম্মত হয়েছেন।

সর্বশেষ খবর