সোমবার, ১৪ জুন, ২০২১ ০০:০০ টা
জুলাইয়ে উড়াল

মহাকাশে বেজোসের সঙ্গী হতে ২৩৮ কোটি ব্যয়!

মহাকাশে বেজোসের সঙ্গী হতে ২৩৮ কোটি ব্যয়!

মহাকাশ যাত্রার বাকি আর এক মাস। তার আগেই অ্যামাজন প্রধানের সফরসঙ্গী হতে মোটা টাকা খরচ করলেন এক ব্যক্তি। জানা গেছে, মহাকাশ যাত্রায় অ্যামাজন প্রধান জেফ বেজোসের সঙ্গী হতে ২৮ মিলিয়ন ডলার খরচ করেছেন রহস্যময় এক ব্যক্তি। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি টাকা। তবে ওই ব্যক্তির নাম এখনো প্রকাশ করা হয়নি। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, শনিবার বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন একটি নিলামের আয়োজন করে। সেই নিলামেই ঘটে এই ঘটনা। সবাইকে চমকে দিয়ে এক ব্যক্তি মহাকাশ যাত্রায় বেজোসের সঙ্গী হওয়ার জন্য কোটি কোটি টাকা খরচ করেন। কবে বিশ্ব ওই ব্যক্তির নাম জানতে পারবে? এ বিষয়ে এক টুইট বার্তায় কোম্পানিটি জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিজয়ী ব্যক্তির নাম প্রকাশ করা হবে।

এই নিলাম প্রক্রিয়া প্রায় এক মাস ধরে চলছিল বলে জানা গেছে। সেখানে ১৪০ টিরও বেশি দেশ থেকে নিলামে অংশগ্রহণ করেন আগ্রহীরা। সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের কম। তবে শনিবার নিলামেই সব রেকর্ড ছাপিয়ে যায়।

এই বিপুল পরিমাণ অর্থ কী কাজে লাগাবেন বেজোস? জানা গেছে নিলামে পাওয়া এই অর্থ ‘ক্লাবফরফিউচার’কে দেওয়া হবে। এটি ব্লু অরিজিনের ফাউন্ডেশন। উল্লেখ্য, মহাকাশ যাত্রায় বেজোসের অন্য সঙ্গীদের নাম আগেই ঘোষণা করা হয়েছিল। তারা হলেন বেজোসের ভাই মার্ক বেজোস এবং আরেকজন মহাকাশচারী। এ বিষয়ে এই সপ্তাহের শুরুর দিকে তিনি একটি ইনস্টাগ্রাম পোস্ট করেন। তাতে লেখেন, ‘জুলাই মাসের ২০ তারিখে আমার ভাইয়ের সঙ্গে আমি এই যাত্রা শুরু করব। সবচেয়ে সেরা অভিযান, আমার প্রিয় বন্ধুর সঙ্গে।’ ব্লু অরিজিন ওয়েবসাইটের তথ্য অনুসারে, পৃথিবী থেকে অন্তত ১০০ কিমি উপরে নিয়ে যাবে নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযান। যেখানে ভরশূন্যতা উপভোগ করতে পারবেন তাঁরা। ওই ক্যাপসুলটি পরে প্যারাসুট ব্যবহার করে আবার পৃথিবীতে নেমে আসবে। ভ্রমণের স্থায়িত্ব হবে সবমিলিয়ে মাত্র ১০ মিনিট।

সর্বশেষ খবর