সোমবার, ১৪ জুন, ২০২১ ০০:০০ টা

মিয়ানমারে সামরিক জান্তার ২৭ সদস্যকে ফাঁদ পেতে হত্যা

মিয়ানমারের চিন রাজ্যে প্রতিরোধ যোদ্ধারা ফাঁদ পেতে  দেশটির ২৭ জন সরকারি সেনাকে হত্যা করেছে। নিহত সেনাদের মধ্যে ক্যাপ্টেন পদ মর্যাদার এক কর্মকর্তাও রয়েছেন। গত বৃহস্পতিবার থান্তলাং ও হাখা এলাকায় এই হামলা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এ খবর জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সামরিক জান্তাবিরোধী প্রতিরোধ যোদ্ধা সংগঠন চিনল্যান্ড ডিফেন্স ফোর্সেস (সিডিএফ)-এর এক মুখপাত্র জানান, খুয়ালরিং পাহাড়ি এলাকায় প্রায় ৩০ জন সেনা সদস্যকে ফাঁদে ফেলা হয়। এরপর এক ঘণ্টার মধ্যে ১৭ সেনা নিহত হন। মুখপাত্র আরও বলেন, সেনারা মোটরসাইকেলে আসে। আমরা এই সুযোগ কাজে লাগিয়ে তাদের ফাঁদে ফেলি। ওই দিনই সিডিএফ ৫০ সেনার একটি কলামে হামলা চালায়। হাখা থেকে ৫০ কিলোমিটার দূরে গাঙ্গাউ-হাখা মহাসড়কে এই হামলা চালানো হয়। এতে ১০ সেনা নিহত হয়, বাকিরা ঘটনাস্থল থেকে চলে যায়। সিডিএফ জানায়, সরকারি সেনারা বৃহস্পতিবারের সংঘর্ষে আরপিজি ও মেশিন গান ব্যবহার করে। কিন্তু তাদের কোনো যোদ্ধা আহত হননি। সিডিএফের যোদ্ধারা দেশীয় রাইফেল ও হালকা অস্ত্র নিয়ে সেনাবাহিনীর মোকাবিলা করছে।

প্রতিরোধ বাহিনীর মুখপাত্র জানান, বেসামরিক নাগরিকদের ওপর সেনাবাহিনীর বিভিন্ন অপরাধের প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে। তিনি বলেন, তারা আমাদের গৃহপালিত পশু ছিনিয়ে নিচ্ছে, অর্থসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে যাচ্ছে। একই সঙ্গে তারা আবাসিক এলাকা গোলাবর্ষণ করছে যাতে মানুষ নিজেদের বাড়িতে থাকতে ভয় পায়।

উল্লেখ্য, গত এপ্রিলের শুরুতে সিডিএফ গঠিত হয়। মূলত চিন রাজ্যের চিন জাতিগোষ্ঠীর উদ্যোগে এটি গঠিত হয়। তবে এতে অন্যান্য রাজ্যের মানুষও যোগ দিয়েছেন। খবরে বলা হয়েছে, বৃহস্পতিবারের সংঘর্ষের পর কয়েকশ মানুষ জঙ্গলে আশ্রয় নিয়েছেন।

সর্বশেষ খবর