সোমবার, ১৪ জুন, ২০২১ ০০:০০ টা

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

গত রাতে সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, ইসরায়েলি পার্লামেন্টের ভোটাভুটিতে হেরে গেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর ফলে তার টানা এক যুগের শাসনের অবসান ঘটল। আস্থা ভোটে ইসরায়েলের ১২০ আসনের পার্লামেন্ট নেসেটে নেতানিয়াহুর পক্ষে ৫৯ ভোট পড়ে। আর নতুন জোট সরকার গড়ার পক্ষে ভোট পড়েছে ৬০টি। জেরুজালেম  পোস্টের খবরে বলা হয়, এরই মধ্যে জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নাফতালি বেনেত। এর আগে খবরে বলা হয়, ইসরায়েলের বিদায়ী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি, জালিয়াতি এবং প্রতারণার অভিযোগ তোলা হয়েছে। দেশটির আইন অনুযায়ী দুর্নীতির এসব মামলা যথাক্রমে ১০০০, ২০০০ এবং ৪০০০ হিসেবে সর্বাধিক পরিচিত। ২০২০ সালের মে মাস থেকে দেশটির আইন অনুযায়ী বেনিয়ামিন নেতানিয়াহুর বিচার কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকার কারণে এত দিন আইনি দায়মুক্তি থাকায় তাকে গ্রেফতার করা যায়নি। কিন্তু ক্ষমতা চলে যাওয়ায় বিদায়ী প্রধানমন্ত্রীর শাস্তি ভোগ অবধারিত হয়ে যাবে।

ইসরায়েলের ডেমোক্রেসি রিসার্চ সেন্টারের সংবিধানবিষয়ক আইনজীবী আমির ফুক্স জানিয়েছেন, দুর্নীতির অভিযোগে বিদায়ী প্রধানমন্ত্রীর ১০ বছরের কারাদন্ড হতে পারে। আইনজীবী আমির ফুক্স আরও বলেছেন, গত দুই বছর ধরে একটি প্রশ্ন উঠেছিল, বেনিয়ামিন নেতানিয়াহু নিজেকে বিচারের ঊর্ধ্বে রাখার জন্য কি সংবিধান সংশোধন করবেন? কিন্তু তিনি তা করেননি এবং শিগগিরই ক্ষমতা চলে যাওয়ার পর তিনি বিচারের আওতাভুক্ত হবেন। তার বিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে তাতে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদন্ড হতে পারে।

ইসরায়েলের পাবলিক প্রসিকিউটর নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির একাধিক মামলায় তিনটি চার্জশিট দিয়েছেন। ২০০৯ সাল থেকে একটানা ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা নেতানিয়াহু এ পর্যন্ত নিজের বিচারকাজ ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়েছেন।

সর্বশেষ খবর