শিরোনাম
রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

মধ্যপ্রাচ্যে সেনা ও ক্ষেপণাস্ত্র কমাচ্ছে আমেরিকা

মধ্যপ্রাচ্যে সেনা ও ক্ষেপণাস্ত্র কমাচ্ছে আমেরিকা

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার মধ্যপ্রাচ্য থেকে সেনা সংখ্যা কমাতে চাইছে। চীন এবং রাশিয়ার সঙ্গে আমেরিকার দ্বন্দ্ব জোরদার হওয়ার প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্য থেকে সেনা কমাচ্ছে মার্কিন সরকার। এর অংশ হিসেবে ইরাক, কুয়েত, জর্ডান ও সৌদি আরব থেকে অন্তত ৮টি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি সরিয়ে নিচ্ছে পেন্টাগন। বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে। ওই কর্মকর্তারা আরও বলেন, সৌদি আরব থেকে একটি থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও কয়েক স্কোয়াড্রন জঙ্গি বিমান সরিয়ে নেওয়া হচ্ছে।

ইরানের সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আমেরিকা মধ্যপ্রাচ্যে সেনা উপস্থিতি জোরদার করে। এ ছাড়া ২০২৯ সালে পাসসৌদি তেলক্ষেত্রে দফায় দফায় হামলার পর অনেক পেট্রিয়ট ও থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়। ওয়াল স্ট্রিট বলছে, ভিয়েনায় ইরান ও পাঁচ জাতি গোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার বিষয়ে আলোচনা শুরুর প্রেক্ষাপটে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে সামরিক উত্তেজনা কমে গেছে বলে বিশ্বাস করে বাইডেন প্রশাসন।

মানসিক স্বাস্থ্য পরীক্ষার আহ্বান :  আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে  হোয়াইট হাউসে দায়িত্ব পালন করা চিকিৎসক ও প্রতিনিধি পরিষদের ১৩ জন রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে মানসিক পরীক্ষা করে ফলাফল প্রকাশের আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার এক চিঠিতে এই আহ্বান জানানো হয়। এতে নেতৃত্বে রয়েছে টেক্সাস থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্য রনি জ্যাকসন। রনি জ্যাকসন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ট্রাম্পের শাসনামলে হোয়াইট হাউসের চিকিৎসক হিসেবে কাজ করেছেন। ২০১৮ সালে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে তার বার্ষিক প্রতিবেদন অনেকের মধ্যে প্রশ্নের জন্ম দিয়েছিল। তিনি ট্রাম্পকে সম্পূর্ণ স্বাভাবিক বলে উল্লেখ করেছিলেন।

জ্যাকসন ও রিপাবলিকান সদস্যরা লিখেছেন, আমরা মনে করি, বয়স, লিঙ্গ ও দল নির্বিশেষে সব প্রেসিডেন্টের উচিত ট্রাম্পের দেখানো পথ অনুসরণ করা। এর মধ্য দিয়ে তাদের মানসিক স্বাস্থ্য সম্পূর্ণ স্বাভাবিক থাকার বিষয়টি লিপিবদ্ধ করা। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের মানসিক সুস্থতা নিয়ে ব্যাপক প্রচার চালিয়েছিল ট্রাম্প শিবির। বিজ্ঞাপন ও নির্বাচনী সমাবেশে বাইডেন মানসিকভাবে প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন বলে দাবি করেছেন ট্রাম্প। ৭৮ বছর বয়স্ক বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। তার মানসিক স্বাস্থ্য নিয়ে নিয়মিত অনলাইনে ভুল তথ্য ছড়ায়। এই চিঠির বিষয়ে হোয়াইট হাউসের মন্তব্য জানা যায়নি। তবে বাইডেন নিজের মানসিক স্বাস্থ্য নিয়ে আশঙ্কা সব সময়েই উড়িয়ে দিয়েছেন। ২০১৯ সালের ডিসেম্বরে বাইডেনের চিকিৎসকের এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালনের মতো সুস্থ ও প্রাণ শক্তির অধিকারী। ইউএসএ টুডে

সর্বশেষ খবর