বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা

মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে যোগ দিচ্ছেন গুপকার জোটের নেতারা

কলকাতা প্রতিনিধি

মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে যোগ দিচ্ছেন গুপকার জোটের নেতারা

নরেন্দ্র মোদি

জম্মু-কাশ্মীর নিয়ে আগামীকাল জরুরি বৈঠক ডেকেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন উপত্যকার ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’-এর সদস্যরা। ওই বৈঠকে উপস্থিত থাকতে উপত্যকার মূল ধারার সব রাজনৈতিক দলগুলোকেই আমন্ত্রণ জানানো হয়েছে। সেই পরিপ্রেক্ষিতেই ‘ন্যাশনাল কনফারেন্স’(এনসি) দলের সভাপতি ফারুক আবদুল্লাহর নেতৃত্বে জোটের সদস্য দলগুলো পরপর দুটি বৈঠকে বসে এবং সেখানেই প্রধানমন্ত্রীর আমন্ত্রণ নিয়ে আলোচনা হয়েছে। ঠিক হয়েছে, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সামনে নিজেদের দাবি তুলে ধরতেই ২৪ জুনের বৈঠকে উপস্থিত থাকবেন গুপকার জোটের প্রতিনিধিরা। ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা, ৩৫/এ ধারা প্রত্যাহার করে ওই রাজ্যকে দুইটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে (জম্মু-কাশ্মীর ও লাদাখ) ভাগ করার সিদ্ধান্ত নেয় ভারতের নরেন্দ্র মোদি সরকার। এর ফলে বিশেষ মর্যাদা হারায় উপত্যকা। কেন্দ্রের এ সিদ্ধান্তের প্রতিবাদ করে উপত্যকার অধিকাংশ রাজনৈতিক দল। ফলে অশান্তি ছড়ানোর আশঙ্কায় ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতিসহ উপতক্যার একাধিক রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এরপর পরিস্থিতির উন্নতি হলে গত বছরই একে একে মুক্তি দেওয়া হয় সব গৃহবন্দী নেতাদের। এরই মধ্যে বিজেপি ও কংগ্রেস ব্যতীত উপত্যকার মূল ধারার ছয়টি রাজনৈতিক দল মিলে তৈরি করে ‘পিপলস অ্যালায়েন্স ফর গুপকার ডিক্লারেশন’। ভূস্বর্গে ৩৭০ ধারা ফিরিয়ে আনাই এ জোটের প্রধান দাবি।

উপত্যকা থেকে বিশেষ মর্যাদা প্রত্যহারের পর প্রথম থেকেই তা নিয়ে সরব হয় পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) সভাপতি মেহবুবা মুফতি। ৩৭০ ধারা ফিরিয়ে না আনা পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতেও রাজি ছিলেন তা তিনি। ফলে মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে গুপকার জোটের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন কি না তা নিয়ে প্রথম থেকেই সংশয় ছিল। কিন্তু গতকাল শ্রীনগরে গুপকার জোটের নেতারা নিজেদের মধ্যে বৈঠকে বসেন এবং সেখানে তাদের অবস্থান স্পষ্ট করেন। এরপরই জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী এনসি সভাপতি ফারুক আবদুল্লাহ বলেন ‘আমি, মেহবুবা মুফতি, সিপিআইএম নেতা মোহাম্মদ ইউসুফ তারিগামি দিল্লিতে মোদির ডাকা বৈঠকে হাজির থাকব। আমাদের আশা প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সামনে আমাদের এজেন্ডাকে তুলে ধরতে পারব।’ বৈঠক শেষে মেহবুবা মুফতি জানান, ‘আমাদের কাছ থেকে ৩৭০ ধারা ছিনিয়ে নেওয়া হয়েছে, এটা অসাংবিধানিক, অবৈধ ও ভুল সিদ্ধান্ত। এ অধিকার পুনরায় ফিরিয়ে না দিলে ভূস্বর্গে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা যাবে না।’ সিপিআইএম নেতা এম ওয়াই তারিগামি জানান গুপকার জোটের এজেন্ডার কথা বলব। সংবিধান আমাদের যে অধিকার দিয়েছিল তা পুনরায় ফিরিয়ে দেওয়ার দাবি জানাব।’

যদিও বৈঠকে কী নিয়ে আলোচনা হবে তা অবশ্য এখনো স্পষ্ট করা হয়নি। কিন্তু ৩৭০ ধারা বিলোপের প্রায় দুই বছরের মাথায় এই প্রথম উপত্যকার রাজনৈতিক দলগুলোকে নিয়ে এটাই প্রথম বৈঠক হবে মোদির। ফলে বৈঠক ঘিরে জল্পনা তুঙ্গে। সূত্রে খবর, জম্মু-কাশ্মীরকে ফের পূর্ণ রাজ্যের তকমা ফেরাতে পারে কেন্দ্র। সীমানা পুনর্বিন্যাসের পর সেখানে নির্বাচনও হতে পারে। এই দুই ইস্যুতেই প্রধানমন্ত্রী উপত্যকার মূল ধারার সব রাজনৈতিক দলগুলোকে নিয়ে বৈঠকের ডাক দিয়েছেন বলে অনুমান।

সর্বশেষ খবর